বাসস দেশ-৩২ : বীমা খাতের উন্নয়নের মাধ্যমে দেশের টেকসই অর্থনৈতিক উন্নয়ন সম্ভব : অর্থমন্ত্রী

522

বাসস দেশ-৩২
অর্থমন্ত্রী-বীমা-বৈঠক
বীমা খাতের উন্নয়নের মাধ্যমে দেশের টেকসই অর্থনৈতিক উন্নয়ন সম্ভব : অর্থমন্ত্রী
ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশের যেসব বীমা কোম্পানি এখনো শেয়ার বাজারে তালিকাভুক্ত হয়নি সেসব কোম্পানিকে আগামী তিন মাসের মধ্যে শেয়ার বাজারে তালিকাভুক্ত হওয়ার নির্দেশ দেয়া হয়েছে। আজ রাজধানীর শেরেবাংলা নগরে দেশের বীমা কোম্পানিগুলোর এমডি ও চেয়ারম্যানদের সঙ্গে বেঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের উদ্দেশে এসব কথা বলেন।
মুস্তফা কামাল বলেন, বীমা খাতের উদ্যোক্তারাও এ বিষয়ে একমত হয়েছেন। তিন মাসের মধ্যে যেসব কোম্পানি শেয়ার বাজারে তালিকাভুক্ত হতে পারবে না তাদের লাইসেন্স প্রাথমিকভাবে সাময়িক বাতিল করা হবে। তারপর কয়েকটি কোম্পানি মিলে একীভূত হওয়ার সুযোগ দেয়া হবে। তারপরও যেসব কোম্পানি শেয়ার বাজারে আসতে পারবে না তাদের লাইসেন্স বাতিল করা হবে।
মন্ত্রী বলেন, দেশে বর্তমানে সরকারি বেসরকারি মিলে মোট ৭৮টি লাইফ ইন্স্যুরেন্স এবং নন লাইফ ইন্স্যুরেন্স আছে। এর মধ্যে শেয়ারবাজারে ৪৭টি তালিকাভুক্ত রয়েছে। বাকি ৩১টি শেয়ার বাজারের বাইরে রয়েছে।
তিনি বলেন, বীমার প্রিমিয়াম আদায়কারী মাঠ কর্মীকে সর্বোচ্চ ১৫ শতাংশের বেশি কমিশন দেয়া যাবে না বলে সিদ্ধান্ত হয়েছে। যারা এই সিদ্ধান্ত অগ্রাাহ্য করবে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। গ্রাহকের কাছ থেকে প্রিমিয়াম নেয়ার সময় বাড়তি অর্থ আদায় করা যাবে না। যদি কেউ বাড়তি আদায় করেন তাহলে তাদের লাইসেন্স পর্যন্ত বাতিল হতে পারে। বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে আগামী বছর থেকে ১ মার্চ প্রতি বছর বিমা দিবস পালন করা হবে।
বীমা নিয়ন্ত্রণ সংস্থা (আইডিআরএ) চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারি এবং বাংলাদেশ বিমা এসোসিয়েশন সভাপতি শেখ কবির হোসেন-সহ বিমা কোম্পানিগুলোর এমডি ও চেয়ারম্যানগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
বাসস/তবি/এমএআর/২২৪৫/এবিএইচ