নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশ

52

ঢাকা, ১৫ সেপ্টেম্বর , ২০১৯ (বাসস) : সরকার সংবাদপত্র কর্মীদের বেতন-ভাতা সর্বোচ্চ ৮৫ শতাংশ বাড়িয়ে নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশ করেছে। গেজেট নোটিফিকেশনের তারিখ ১২ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে বলেও গেজেটে বলা হয়।
আজ এক তথ্য বিবরণীতে একথা জানিয়ে বলা হয়, পাঁচটি শ্রেণিতে সংবাদপত্র ও সংবাদ সংস্থা বিন্যাস করেছে নবম ওয়েজ বোর্ড। অষ্টম ওয়েজ বোর্ডের মতো শ্রেণি বিন্যাসে সংবাদপত্র ও সংবাদ সংস্থার বার্ষিক গ্রস আয় ও প্রচার সংখ্যার ভিত্তি অপরিবর্তিত রাখা হয়েছে। তবে নবম ওয়েজ বোর্ড বার্ষিক গ্রস আয় ও প্রচার সংখ্যা ছাড়াও দৈনিক সংবাদপত্র প্রতিষ্ঠানে জনবল এবং দৈনিক পত্রিকার পৃষ্ঠার সংখ্যা ভিত্তি হিসেবে সংযোজন করেছে।
এছাড়াও প্রকাশিত নবম ওয়েজ বোর্ডে বেতন-ভাতা আগের তুলনায় ৮০ থেকে ৮৫ শতাংশ বেড়েছে উল্লেখ করে বলা হয়, ৮ম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদের ওপর প্রত্যেক শ্রেণিতে (ক-ঙ) প্রথম ৩ গ্রেডে ৮০ ভাগ এবং শেষ ৩ গ্রেডে ৮৫ ভাগ বাড়িয়ে ৯ম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদের বেতনক্রম নির্ধারণে সুপারিশ করা হয়।
নতুন ঘোষণা করা ওয়েজ বোর্ড অনুযায়ী, ‘ক’ শ্রেণিভুক্ত পত্রিকার ক্ষেত্রে বিশেষ গ্রেডধারীর মূলবেতন করা হয়েছে ৬৪ হাজার ৫৭৫, গ্রেড-১-এ ৫৭ হাজার ৩৩০, গ্রেড-২-এ ৪৩ হাজার ৩৯১, গ্রেড-৩-তে ২৯ হাজার ৪৬২, গ্রেড-৪-এ ২৩ হাজার ৩১০ ও গ্রেড-৫- এ ২০ হাজার ২৩৬ টাকা। এর সঙ্গে ৭০ শতাংশ বাড়ি ভাড়া, ১ হাজার ৫০০ টাকা চিকিৎসা ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা যুক্ত হবে।
এর আগে গত বছরের ১১ সেপ্টেম্বর নবম ওয়েজ বোর্ড চূড়ান্ত করার আগে প্রতি মাসের মূল বেতনের ওপর ৪৫ শতাংশ হারে মহার্ঘ ভাতা ঘোষণা করে সরকার। এ মহার্ঘ ভাতা ২০১৮ সালের ১মার্চ থেকে কার্যকর ধরা হয়। এ মহার্ঘ ভাতা বোর্ডের নির্ধারিত সামগ্রিক বেতন কাঠামোর সঙ্গে সমন্বিত হবে।
সরকার ২০১৮ সালের ২৯ জানুয়ারি সংবাদপত্র কর্মীদের নবম মজুরি কাঠামো নির্ধারণে ১৩ সদস্যের ওয়েজবোর্ড গঠন করে। কমিটির প্রধান ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মোঃ নিজামুল হক। তিনি সরকারের কাছে নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ উপস্থাপন করেন।
দেশের সকল সংবাদপত্র ও সংবাদ সংস্থাসমূহে নিয়োজিত সাংবাদিক, প্রশাসনিক কর্মচারী ও প্রেস শ্রমিকদের জন্য এ রোয়েদাদ প্রযোজ্য হবে। নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ কার্যকর হওয়ার দিন থেকে ৮ম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ রহিত হবে বলে গেজেটে বলা হয়েছে।

image_printPrint