“পরিচয়” এর সঙ্গে ইস্টার্ন ব্যাংকের কানেকটিভিটি উদ্বোধন

248

ঢাকা, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : দেশের প্রথম প্রতিষ্ঠান হিসেবে বেসরকারী খাতের ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) সরকার প্রবর্তিত ‘অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ইন্টারফেস (এপিআই)’ ভিত্তিক রিয়েল-টাইমে জাতীয় পরিচয় পত্র যাচাই পোর্টাল porichoy.gov.bd এর সাথে যুক্ত হয়েছে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ রোববার রাজধানীর আগারগাঁওয়ে বিসিসি’র মিলনায়তনে পরিচয়- এর সঙ্গে ইস্টার্ন ব্যাংকের কানেকটিভিটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
কন্ট্রোলার অব সার্টিফাইং অথরিটিজের নিয়ন্ত্রক আবুল মানসুর মোহাম্মদ সারফ উদ্দিনের সভাপতিত্বে ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার এবং ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা বক্তৃতা করেন।
আইসিটি প্রতিমন্ত্রী পলক বলেন, ইবিএল ইতোমধ্যে পোর্টালটির সঙ্গে যুক্ত হওয়ার মাধ্যমে কার্যক্রম শুরু করেছে। এর ফলে পরিচয়- এর সাহায্যে ব্যাংকের গ্রাহদের জাতীয় পরিচয় পত্র সহজেই যাচাই করা সম্ভব হচ্ছে। তিনি আরও বলেন, পোর্টালটি ডিজিটাইজেশনের ক্ষেত্রে ইস্টার্ন ব্যাংকের জন্য নতুন সুযোগের সৃষ্টি করেছে। কারণ এর মাধ্যমে ব্যাংক একটি নিদিষ্ট আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে গ্রাহকদের বর্তমান ও স্থায়ী ঠিকানা, পুলিশ ভেরিফিকেশন তথ্য, পাসপোর্টের তথ্য, স্বাক্ষর, ছবি, বায়োমেট্রিক তথ্য, ব্যক্তিগত তথ্য, টিআইএন, সিআইবি ইত্যাদি যাচাই করতে সক্ষম হবে।
একই অনুষ্ঠানে আইসিটি বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের জন্য বিভাগটির সঙ্গে ইস্টার্ন ব্যাংকের একটি কো-ব্র্যান্ডেড ক্রেডিট কার্ডের উদ্বোধন করা হয়।

image_printPrint