বরিশালে নতুন শিল্পকলা একাডেমি ভবন নির্মাণ কাজ ৯০ ভাগ সম্পন্ন

531

॥ শুভব্রত দত্ত ॥
বরিশাল, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : এ অঞ্চলের শিল্প-সাহিত্য র্চচা ও বিকাশ ঘটাতে প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন আধুনিক শিল্পকলা একাডেমি ভবন ও অডিটোরিয়াম নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলছে। আগামী ১৬ ডিসেম্বর সর্বো-সাধারণের জন্য উম্মুক্ত করা হবে এ শিল্পকলা একাডেমি ভবনটি।
সংশ্লিষ্ট সূত্র জানায়, এ অঞ্চলের সাংস্কৃতিক চর্চা ও শিল্প সাহিত্যের উন্নয়নে পুরাতন শিল্পকলা একাডেমি ভবনটি ভেঙে সেখানে এক একর জমিতে ৪ তলা বিশিষ্ট যুগ উপযোগী ও নতুন শিল্পকলা একাডেমি ভবন নির্মাণের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। নির্মাণাধীন এ ভবনটির কাজ ইতিমধ্যেই প্রায় ৯০ ভাগ সম্পন্ন করা হয়েছে। ৫’শ আসন বিশিষ্ট অডিটোরিয়াম, উন্মুক্ত নাট্যমঞ্চ, আর্ট গ্যালারি, লাইব্রেরী, রেস্ট-হাউজ ও অফিস কক্ষসহ আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত শিল্পকলা একাডেমি ভবন নির্মাণ করা হচ্ছে। আর এতে করে প্রসারিত হবে এ অঞ্চলের শিল্প-সাহিত্যের মাত্রা।
এছাড়াও, জেলা প্রশাসক কর্তৃপক্ষের পক্ষ থেকে নির্মাণাধীন শিল্পকলা একাডেমি ভবনটির অল্প কিছু অংশ জুড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরনে তৈরী করা হয়েছে দৃষ্টি-নন্দন বঙ্গবন্ধু পুষ্প কানন। যা ইতিমধ্যে জেলা প্রশাসক এস.এম অজিয়র রহমান উদ্বোধন করেছেন।
এ প্রসঙ্গে আলাপকালে সাংস্কৃতিক ব্যক্তিত্ত্ব ও বীর-মুক্তিযোদ্ধা মুকুল দাস বাসস’কে বলেন, একটি আধুনিক শিল্পকলা একাডেমি ভবন নির্মাণের দাবি ছিল এ অঞ্চলের প্রগতিশীল ও সাংস্কৃতিকমনা সর্ব-সাধারেণর। যে কারণে বরিশাল শিল্পকলা একাডেমি ভবন ও অডিটোরিয়াম নির্মাণ কাজ শুরু থেকেই সাংস্কৃতিক কর্মীরা প্রচন্ড আনন্দিত ও উচ্ছ্বসিত। এ ভবনটির নির্মাণ কাজ সম্পন্ন হলে এ অঞ্চলের শিল্প-সাহিত্যের বিকাশে নতুন মাত্রা যোগ করবে।
এব্যাপারে বরিশাল জেলা কালচারাল কর্মকর্তা হাসানুর রশিদ মাকসুদ বলেন, বরিশাল অঞ্চলের সাংস্কৃতিক বিষয়ে বিভিন্ন দিক নিয়ে গবেষণা করা, উন্নয়ন সাধনের মাধ্যমে দুস্থ ও গুণী শিল্পীদের মূল্যায়ন ও সম্মাননা প্রদানসহ সাংস্কৃতিক সংস্থা সমূহকে অনুদান প্রদান করে থাকে এ প্রতিষ্ঠান। সংস্কৃতির বিকাশ, প্রসার, প্রচার ও অপসংস্কৃতির হাত থেকে বিভাগের সংস্কৃতিকে রক্ষা করাই এ প্রতিষ্ঠানের মূল লক্ষ্য।
তিনি বলেন, সব কিছু ঠিক থাকলে আগামী ১৬ ডিসেম্বর সর্বো-সাধারণের জন্য উম্মুক্ত করা হবে এ শিল্পকলা একাডেমিন ভবনটি।
এবিষয়ে জেলা গৃহায়ন ও গণপূর্ত বিভাগ’র নির্বাহী প্রকৌশলী জেরাল অলিভার গুডা জানান, শিল্পকলা একাডেমিন ভবন ও অডিটোরিয়ামের অবকাঠামো নির্মাণ কাজ শেষ। বর্তমানে ভবনটিতে অকেস্টিক সিস্টেম, আলোকসজ্জা, এলইডি, শীততাপ নিয়ন্ত্রিত মেশিন, লিফ্ট স্থাপন ও ফার্নিচারের কাজ করা হচ্ছে। আশা করা যায় আগামী ডিসেম্বরেই আধুনিক শিল্পকলা একাডেমি ভবন ও অডিটোরিয়ামটি পূর্ণাঙ্গ হস্তান্তর করতে পারবো।