বাসস সংসদ-৬ : অর্থনৈতিক কুটনীতি আরো জোরদার করার আহবান রওশন এরশাদের

295

বাসস সংসদ-৬
রওশন- সমাপনি
অর্থনৈতিক কুটনীতি আরো জোরদার করার আহবান রওশন এরশাদের
সংসদ ভবন, ১২ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : সংসদে বিরোধী দলের নেত বেগম রওশন এরশাদ দেশের অর্থনৈতিক অগ্রযাত্রা অব্যাহত রেখে নির্ধারিত সময়ে উচ্চ মধ্যম আয়ের দেশে পরিনত করতে অর্থনৈতিক কুটনীতি আরো জোরদার করার আহবান জানিয়েছেন।
তিনি আজ একাদশ সংসদের চতুর্থ অধিবেশেনের শেষ কার্যদিবসে সমাপনি বক্তব্যে এ আহবান জানান।
তিনি বলেন, গত দশ বছরে ক্রমাগতভাবে দেশের অর্থনীতির সব সূচকের প্রবৃদ্ধির উর্ধ্বগতি অব্যাহত রয়েছে। এ উর্ধ্বগতি অব্যাহত রাখতে বিদেশে অবস্থিত বাংলাদেশ দুতাবাস সমূহের কর্মরত কুটনীতিকদের অর্থনৈতিক কুটনীতি আরো জোরদার করে দেশীয় পণ্যের রপ্তানি বাজার আরো সম্প্রসারণ করতে হবে। তিনি এ ব্যাপারে গত মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লন্ডন সফরের সময় ইউরোপের বিভিন্ন দেশের বাংলাদেশ দুতাবাসে কর্মরত দেশীয় কুটনীতিকদের সম্মেলন আয়োজনকে অত্যন্ত কার্যকর উদ্যোগ বলে উল্লেখ করেন। তিনি বলেন, এভাবে তাদের উজ্জ্বীবিত করে অর্থনৈতিক কুটনীতি জোরদারে তৎপর করতে হবে।
বিরোধী দলের নেতা বলেন, পাশাপাশি বৈধ পথে রেমিট্যান্স প্রেরণ নিশ্চিত করতে সব ধরনের কার্যকর ব্যবস্থা নিতে হবে। আর বিদেশে কর্মরত বাংলাদেশী কর্মীদের স্বার্থসংরক্ষণ করতে হবে। সাথে সাথে বিদেশে দক্ষ শ্রমিক প্রেরণ ও আরো নতুন নতুন শ্রম বাজার খুঁজে বের করতে হবে।
রওশন এরশাদ দেশে সাম্প্রতিক সময়ে ডেঙ্গু রোগের পাদুর্ভাবের কথা উল্লেখ করে বলেন, এ ব্যাপারে সরকারের পাশাপশি জনগণকে ভূমিকা রাখতে হবে। পরিস্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করলে ডেঙ্গু মশার বংশ বিস্তার বন্ধ করা সম্ভব হবে। আর তাতে এ রোগসহ মশাবাহিত অনেক রোগ থেকে রক্ষা পাওয়া যাবে।
তিনি দেশে কিশোর গ্যাং কালচার রোধে সরকার তথা প্রশাসনকে কঠোর অবস্থান নেয়ার পরামর্শ দেন। পাশাপাশি শিশু-কিশোরদের বিদ্যালয়ে গমন নিশ্চিত করার ওপর জোর দেন।
তিনি বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের দ্রুত তাদের নিজ দেশে ফিরে যাওয়া নিশ্চিত করতে সব ধরনের ব্যবস্থা নেয়ার আহবান জানান।
বাসস/এমআর/২১৩৩/অমি