সংসদে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিল, ২০১৯ উত্থাপন

455

সংসদ ভবন, ১২ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান অধ্যাদেশ ১৯৮৩ রহিত করে সময়োপযোগী আইন পুনঃপ্রণয়ন করতে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করে আজ সংসদে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিল, ২০১৯ উত্থাপন করা হয়েছে।
যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বিলটি উত্থাপন করেন।
বিলে বিদ্যমান অধ্যাদেশের অধীন প্রতিষ্ঠিত বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান প্রস্তাবিত আইনের অধীন প্রতিষ্ঠিত হয়েছে বলে বিধানে প্রস্তাব করা হয়। এর প্রধান কার্যালয় ঢাকা জেলার সাভার উপজেলায় স্থাপন করা হবে। তবে প্রতিষ্ঠান ও সরকারের পূর্বানুমোদনক্রমে দেশের যে কোন স্থানে এর আঞ্চলিক বা শাখা কার্যালয় অথবা প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা যাবে।
বিলে ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান ও এর প্রশাসন পরিচলনার জন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রীকে চেয়ারম্যান করে ২২ সদস্যের পরিচালনা বোর্ড গঠনের প্রস্তাব করা হয়।
বিলে প্রতিষ্ঠানের কার্যাবলি, পরিচালনা বোর্ডের সভা, বোর্ডের ক্ষমতা, মহাপরিচালক নিয়োগ, কর্মচারি নিয়োগ, কমিটি গঠন, ক্ষমতা অর্পণ, তহবিল,বাজেট প্রণয়ন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের প্রস্তাব করা হয়েছে।
বিলে মোট ৪২টি দেশীয় খেলাধুলাকে তফসিলে অন্তর্ভূক্ত করার প্রস্তাব করা হয়েছে।
পরীক্ষা-নিরীক্ষা করে আগামী ২ মাসের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।
এর আগে জাতীয় পার্টির ফখরুল ইমাম বিল উত্থাপনে আপত্তি উত্থাপন করলে তা কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

image_printPrint