চাঁদপুর জেলায় এবার এইচএসসি পরীক্ষার্থী ১৯ হাজার ৯৯৯ জন

50
image_printPrint

চাঁদপুর, ২২ মার্চ, ২০১৮ (বাসস) : সারা দেশের ন্যায় চাঁদপুরে ও ২০১৮ সালের এইচএসসি, মাদ্রাসা বোর্ডের আলিম ও ব্যবসায় ব্যবস্থাপনা ও ভোকেশনাল পরীক্ষা আগামী ২ এপ্রিল সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।
জেলায় এবার ৫১ কেন্দ্রে ১৯ হাজার ৯৯৯ পরীক্ষার্থী রয়েছে। ।
এ বিষয়ে চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গতকাল জেলা প্রশাসক মো.মাজেদুর রহমান খানের সভাপতিত্বে সকল উপজেলা প্রশাসন ও সংশি¬øষ্ট কলেজ ও মাদ্রাসার কেন্দ্রে সচিব ও সহকারী সচিবদের সমন্বয়ে এইচএসসি,আলিম ,বিএম ও এইচ এস সি ভোকেশনা পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে এক সভা অনুষ্ঠিত হয়।
সারাদেশের এক ও অভিন্ন সময় ও নিয়ম নীতিতে সকাল ১০ টায় ওই পরীক্ষা শুরু হবে। এবছর চাঁদপুর জেলার ৮ উপজেলায় পরীক্ষার্থীর সংখ্যা ১৯ হাজার ৯৯৯ জন এবং কেন্দ্র ৫১টি। জেলা প্রশাসনের শিক্ষা শাখার সূত্রমতে জেলায় এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১৫ হাজার ২৭৩ জন এবং কেন্দ্র ৩৩টি, মাদ্রাসা বোডের্র আলিম পরীক্ষার্থীর সংখ্যা ২ হাজার ৮২৬ এবং কেন্দ্র ১১ টি, ব্যবসায় ব্যবস্থাপনা (বিএম) পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৮৪২ জন ও কেন্দ্র ৬টি এবং ভোকেশনাল পরীক্ষার্থীর সংখ্যা ৫৮ জন ও কেন্দ্র ১টি।
চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো: মইনুল হাসান জানান, এবার পরীক্ষা সুষ্ঠ ও সুন্দরভাবে পরিচালনার জন্যে জেলা প্রশাসন কর্তৃক প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এইচএসসি পরীক্ষায় চাঁদপুর সদরের ৫টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৩৭০৩ জন, হাজীগঞ্জের ৭টি কেন্দ্রে ৩৩১৮ জন, শাহরাস্তির ৪টি কেন্দ্রে ১২৩৪ জন,মতলব দক্ষিণ এর ৩টি কেন্দ্রে ১১২২জন, মতলব উত্তরে ৪টি কেন্দ্রে ১৪৪৫ জন, ফরিদগঞ্জের ৪টি কেন্দ্রে ১৮৯৯জন,কচুয়ার ৫টি কেন্দ্রে ১৯৮৪ জন এবং হাইমচরের ১টি কেন্দ্রে ৫৩৬ জন পরীক্ষার্থী রয়েছে।
এদিকে নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে জেলা প্রশাসন থেকে সকল প্রকার প্রস্তুতি নেয়া হয়েছে। পরীক্ষার হলে সকল ধরনের অসাধু উপায় বর্জনের জন্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে কড়া নির্দেশনা রয়েছে। এছাড়াও শিক্ষার্থীদের পাশাপাশি যদি কোনো শিক্ষক অসাধু উপায় অবলম্বন করে এবং তা প্রমাণিত হয় তাহলে তার বিরদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান এ কর্মকর্তা।