ডিজিটাল ফরেনসিক ল্যাব প্রতিষ্ঠায় ব্যবস্থা গ্রহণের সুপারিশ সংসদীয় স্থায়ী কমিটির

210

ঢাকা, ১১ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় তথ্যপ্রযুক্তির উন্নয়নে ডিজিটাল ফরেনসিক ল্যাব প্রতিষ্ঠায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতি সুপারিশ করা হয়েছে।
আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি এ. কে.এম রহমতুল্লাহ’র সভাপতিত্বে সভায় কমিটির বিশেষ আমন্ত্রণে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার উপস্থিত ছিলেন।
কমিটির সদস্য ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বেনজীর আহমদ, রেজওয়ান আহাম্মদ তৌফিক, ফাহ্মী গোলন্দাজ বাবেল, আহমেদ ফিরোজ কবির, মনিরা সুলতানা, জাকিয়া পারভীন খানম ও অপরাজিতা হক বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে দেশের প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক কমিটির মাসিক সভা অনুষ্ঠান সংক্রান্ত চিঠি সকল জাতীয় সংসদ সদস্যের নিকট যেনো প্রেরণ করা হয়, সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে অবহিত করার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে আগামী ৭ দিনের মাঝে চিঠি পাঠানোর জন্য কমিটি সুপারিশ করে।
এতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের কার্যক্রম পর্যবেক্ষণ, যাচাই-বাছাই ও দিক-নির্দেশনা দিয়ে বিভাগকে সহায়তা করার জন্য কমিটি সদস্য বেনজীর আহমদকে আহবায়ক করে ৪ সদস্য বিশিষ্ট উপ-কমিটি গঠন করা হয়। এছাড়া তথ্যপ্রযু্িক্ত বিভাগের কার্যক্রম পর্যবেক্ষণ, যাচাই-বাছাই ও দিক-নির্দেশনা দিয়ে বিভাগকে সহায়তা করার জন্য কমিটি সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিককে আহ্বায়ক করে ৪ সদস্য বিশিষ্ট উপ-কমিটি গঠন করে।
ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব, তথ্যপ্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিবসহ বিভিন্ন সংস্থাপ্রধানগণ, মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।