৪টি বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

89

ঢাকা, ১১ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ চারটি বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করেছেন। এই কেন্দ্রগুলোর মাধ্যমে দেশের জাতীয় গ্রীডে ৪৩৫ দশমিক ৪ মেগাওয়াট বিদ্যুৎ সংযুক্ত হবে। প্রধানমন্ত্রী আজ বিকেলে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কেন্দ্রগুলোর উদ্বোধন করেন। সেইসঙ্গে আটটি ৩৩/১১ কেভি জিআইএস উপকেন্দ্র চালু করেন। এই ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শেখ হাসিনা দেশের দশ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন চালু করেন।
চার বিদ্যুৎ কেন্দ্র হলো- বাঘাবাড়ি, সিরাজগঞ্জ ২০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র (প্যারামাউন্ট বিট্রাক এনার্জি লিমিটেড), জামালপুর ১১৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র (ইউনাইটেড জামালপুর পাওয়ার লিমিটেড), বগুড়া ১১৩ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র (কনফিডেন্স পাওয়ার বগুড়া-২ লিমিটেড) এবং কাপ্তাই, রাঙ্গামাটি ৭.৪ এমডব্লিউপি সোলার ফটোভোল্টাইক (পিভি) (গ্রীড- সংযুক্ত পাওয়ার জেনারেশন প্লান্টম কাপ্তাই)।
উপকেন্দ্র আটটি হলো- নারায়নগঞ্জেস্থ ফতুল্লার গোদানাইল, মান্ডালপাড়া, দাপা এবং নন্দলালপুর ও শাহজাহানপুর, মুগদাপাড়া, রামপুরার বনশ্রী ও ঢাকা শাহবাগের জহির রায়হান রোড।
শতভাগ বিদ্যুতায়নের আওতায় আনা হচ্ছে যে দশটি উপজেলা- দিনাজপুরের ঘোড়াঘাট, চাঁদপুরের মতলব দক্ষিণ ও জয়পুরহাটের সদর, পাঁচবিবি ও আক্কেলপুর, রাজশাহীর পবা, নারায়নগঞ্জের সদর ও রুপগঞ্জ, ঠাকুরগাঁয়ের হরিপুর ও নোয়াখালীর কোম্পানিগঞ্জ। বিদ্যুৎ মন্ত্রণালয়ের সূত্র মতে, দেশের মোট ৩৪০টি উপজেলা শতভাগ বিদ্যুতায়নের আওতায় আনা হয়েছে।
এসময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহি, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মির্জা আজম এমপি, আবু সাইদ আল মাহমুদ স্বপন ও হাবিবে মিল্লাত এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ প্রমুখ।
অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. মো. নজিবুর রহমান এবং বিদ্যুৎ সেক্টরের উন্নয়নের সার্বিক দিক তুলে ধরেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউস।
উল্লেখ, ২২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অর্জনের ফলে এ পর্যন্ত দেশের ৯৩ শতাংশ মানুষ বিদ্যুতায়নের আওতায় এসেছে।
এতে আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী কার্যালয়ের (পিএমও) এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী মো. আবুল কালাম আজাদ, পিএমও সচিব সাজ্জাদুল হাসান ও প্রধানমন্ত্রী প্রেস সচিব ইহসানুল করিম ।
পরে প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট জেলার জনগণের সাথে মতবিনিময় করেন।

image_printPrint