মেহেরপুরে আম নিয়ে বিস্ময় প্রকাশ কৃষি বিশেষজ্ঞদের

1851

মেহেরপুর ২৫ জুন, ২০১৮ (বাসস) : সুস্বাদু আমের জেলা মেহেরপুরের একটি বাগানের আমগাছের আম‘কে কেউ বলছেন সফেদা, কেউ বলছেন গাবফল। ফলটি নিয়ে বিস্ময় প্রকাশ করেছেন মেহেরপুরের কৃষি বিশেষজ্ঞরা।
মেহেরপুর জেলা শহরের কাথুলী সড়কে গত সাত বছর আগে কিতাব আলী ৪ বিঘা জমিতে একটি আমের বাগান করেন। সেই বাগানে গত চারবছর ধরে আম আসছে। বাগানের ৬টি গাছের আম ব্যতিক্রম। বাগান মালিক কিতাব আলী জানান, সাত বছর আগে এক চারা বিক্রেতার কাছ থেকে তিনি আমের চারা কেনেন। সবগুলো আম গাছে আ¤্রপলি আম হলেও ৬টি গাছে ব্যতিক্রম আম ধরে। আম দেখতে সফেদা এবং গাবফলের সাদৃশ্য। পাকলেও একই রং থাকে। কাঁচা আম টক। পাকলে হাল্কা টক হলেও কিছুটা অন্য স্বাদের। বাজারে এই আমের ক্রেতা না থাকার কারণে পাঁচটি গাছ কেটে ফেলেছেন। একটি গাছ রেখেছেন শুধুমাত্র ভিন্ন রং ও স্বাদের কারণে। শত শত লোক এই আম দেখতে আসেন। আষাঢ়ের মাঝামাঝি সময়ে এই আম পাকে। বাগান মালিক এই আমটিকে ‘সফেদা আম’ নামকরণ করেছেন।
মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. আক্তারুজ্জামান, প্রশিক্ষণ কর্মকর্তা স্বপন কুমার খান বিস্ময় প্রকাশ করে জানান- এমন আম এ পর্যন্ত তারা দেখেননি। আমটি গবেষনার বিষয়।
মেহেরপুরের বারাদি হর্ট্টিকালচার সেন্টারের উপ পরিচালক আমজাদ হোসেন জানান, এই আমের জাত সম্পর্কে তার জানা নাই। বড় বড় বিজ্ঞানীদের সাথে তিনি এই আম নিয়ে যোগাযোগ করবেন বলে জানান। গাছটিকে সংরক্ষণ করারও মত প্রকাশ করেন তিনি।

image_printPrint