শিক্ষার মান উন্নয়নে শিক্ষকরা কাজ করে যাচ্ছেন : নাহিদ

425

ঢাকা, ২৫ জুন, ২০১৮ (বাসস) : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষকরা নিয়ামক শক্তি। শিক্ষার মান উন্নয়নে তারা কাজ করে যাচ্ছেন।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউট মিলনায়তনে জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৭-২০১৮ এর জাতীয় পর্যায়ের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
মন্ত্রী বলেন, শিক্ষার মূল লক্ষ্য নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে প্রস্তুত করা। যাতে তারা বাংলাদেশকে বিশ্বের মানচিত্রের অনন্যস্থানে নিয়ে যেতে পারে। এ লক্ষ্যে বর্তমান সরকার শিক্ষার মান উন্নয়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নসহ শিক্ষকদের দেশ ও বিদেশের উন্নত প্রশিক্ষণে প্রশিক্ষিত করছে।
‘শিক্ষার পাশাপাশি গান, বিতর্ক, আবৃত্তি, রচনা প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা, হামদ-নাত, ও নৃত্য প্রতিযোগিতা শিক্ষার্থীদের সৃজনশীল করে গড়ে তুলতে সহায়তা করে উল্লেখ করে তিনি বলেন, শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি তাদের মেধার উন্মেষ ঘটাতে খেলাধূলা ও সাংস্কৃতিক কর্মকান্ডে সম্পৃক্ত করতে হবে। এতে তারা পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে উঠতে পারবে।
তিনি বলেন, শিক্ষক ও শিক্ষার্থীদের উৎসাহ দিতে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান, অধ্যক্ষ ও মাদ্রাসার সুপারিন্টেডেন্ট নির্বাচনের মাধ্যমে ভাল কাজের উৎসাহ প্রদান ও প্রণোদনা দেয়ার জন্য পুরস্কৃত করা হচ্ছে। অন্যদিকে শিক্ষার্থীদের মানসিক গঠন সুস্থ ও নেতৃত্বের গুনাবলীর বিকাশ ঘটাতে শ্রেষ্ট রোভার, বিএনসিসি, রেঞ্জার ও রোভার গ্রুপকে পুরস্কৃত করা হচ্ছে বলেও জানান শিক্ষামন্ত্রী।
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী ও সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. অরুণা বিশ্বাস এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর মো. মাহাবুবুর রহমান।
জাতীয় শিক্ষা সপ্তাহ কর্মসূচি ২০১৬ সাল থেকে শুরু হয়েছে । প্রতিবছর বিভিন্ন ক্যাটাগরীতে ২৫ টি ইভেন্ট ক্যাটাগরিতে ১৮০জন শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তাকে পুরস্কৃত করা হয়।
পরে, শিক্ষামন্ত্রী জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৭-২০১৮ তে জাতীয় পর্যায়ে বিজয়ী ১৮০ জন শিক্ষার্থী, শ্রেষ্ঠ শিক্ষক ও কর্মকর্তাদের নগদ অর্থ ও সার্টিফিকেট তুলে দেন।