ইরাকে শিয়া মাজারে পদপিষ্ট হয়ে ৩১ জনের মৃত্যু

128

কারাবালা (ইরাক), ১১ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক) : শিয়াদের পবিত্র আশুরার দিন ইরাকের কারবালা নগরীতে প্রধান মাজারে মঙ্গলবার পদপিষ্ট হয়ে ৩১ জন নিহত ও শতাধিক আহত হয়েছে। খবর এএফপি’র।
আশুরা চলাকালে সাম্প্রতিক ইতিহাসে এটি হচ্ছে ইরাকের সবচেয়ে ভয়াবহ পদপিষ্টের ঘটনা।
মহানবী হযরত মোহাম্মাদ (সা:) এর নাতি হুসাইনের(রা) মর্মান্তিক মৃত্যুর ঘটনা স্মরণে প্রায় সারাবিশ্ব থেকে লাখ লাখ শিয়া মুসলিম ইরাকের রাজধানী বাগদাদের প্রায় একশ’ কিলোমিটার দক্ষিণে কারবালায় সমবেত হয়।
কালো পোশাক পরিহিত ভক্তদের বিশাল শোভাযাত্রা হুসাইনের(রা) পবিত্র মাজার অভিমুখে অগ্রসর হতে থাকে। পতাকা বহন করা শোকার্ত শিয়ারা এ সময় আহজারি করে বলতে থাকে ‘আমরা আপনার জন্য আমাদেরকে উৎসর্গ করছি, হায় হুসেইন!’
ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এ বিশাল শোভাযাত্রা সামনের দিকে অগ্রসর হওয়ার সময় হুড়োহুড়ি ছড়িয়ে পড়লে পদপিষ্টে কমপক্ষে ৩১ জন নিহত এবং শতাধিক আহত হয়।
মন্ত্রণালয়ের মুখপাত্র সাইফ আল-বদর জানান, আহতদের মধ্যে নয়জনের অবস্থা আশংকাজনক হওয়ায় মৃতের এ সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।
কারবালার গভর্নর জানান, কমপক্ষে ৪০ লাখ শিয়া এ শোভাযাত্রায় অংশ নেয়। আর এই বিশাল শোভাযাত্রার কারণেই সেখানে পদপিষ্টের ঘটনা ঘটে।
প্রধানমন্ত্রী আদেল আবদেল মাহদি ও স্বাস্থ্যমন্ত্রী আলা আল-দিন আলওয়ান আহতদের দেখতে মঙ্গলবার রাতে কারবালায় যান। এদিকে প্রেসিডেন্ট বারহাম সালেহ নিহতদের পরিবারের প্রতি ‘গভীর শোক ’ প্রকাশ করেছেন।
উল্লেখ্য, ৬৮০ খ্রীস্টাব্দে খলিফা ইয়াজিদ বাহিনীর হাতে হযরত হুসাইন (রা) শহীদ হন।

image_printPrint