বাংলাদেশের উন্নয়শীল দেশে উত্তরণে ঢাকার বিভিন্ন সড়কে চলছে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আনন্দ মিছিল

37
image_printPrint

ঢাকা, ২২ মার্চ, ২০১৮ (বাসস) : স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে বাংলাদেশের যোগ্যতা অর্জনের আনন্দে ঢাকার বিভিন্ন সড়কে এখন চলছে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আনন্দ মিছিল।
বিভিন্ন ধরনের বাদ্যযন্ত্রের তালে উচ্ছ্বসিত শোভাযাত্রায় রাজধানী রূপ নিয়েছে উৎসবের নগরীতে। এই সব শোভাযাত্রাগুলো গিয়ে মিলছে গুলিস্তানের বঙ্গবন্ধু স্টেডিয়ামে। সেখানে রয়েছে আনন্দ সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আতোশবাজি।
বাদ্যযন্ত্রের তালে তালে উচ্চারিত হচ্ছে ‘বাংলাদেশ বাংলাদেশ’ ধ্বনি। অনেকের মাথায় দেখা যায় লাল-সবুজের ক্যাপ, গায়ে টি-শার্ট, হাতে বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড। যেখানে লেখা ছিল ‘এগিয়ে যাচ্ছে বাংলাদেশ দুর্বার, রুখবে তা সাধ্য কার’ ‘হাতে রেখে হাত, উন্নয়নের ডাক’, ‘স্বপ্ন পূরণের উৎসবে আজ বাংলাদেশ’, ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় বাংলাদেশ’, ‘স্বপ্নের সীমানা ছাড়িয়ে বাংলাদেশ’, ‘বাংলাদেশ আজ হাসছে সুখী মানুষের প্রাণস্পন্দনে দেশ ভাসছে’ ইত্যাদি স্লোগান।
নগরীরর বিভিন্ন সড়ক প্রদক্ষিখ করে দেখা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, মৎস ও প্রণিসম্পদ মন্ত্রণালয়, সেতু বিভাগ, পরিকল্পনা বিভাগ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, পুলিশ, র‌্যাব, বিজিবি, ফায়ার সার্ভিসসহ সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা শোভাযাত্রা-সহকারে বঙ্গবন্ধু স্টেডিয়াম অভিমুখে রওয়ানা দিয়েছেন।
সরকারি বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তর-অধিদপ্তরের কর্মকর্তা কর্মচারীরা বর্ণিল সব ব্যানার- ফেস্টুন, ঢাক-ঢোল, হাতি, ঘোড়ার গাড়ি, নৌকার গাড়ি নিয়ে স্টেডিয়াম অভিমুখে রওয়ানা হয়েছেন।
শোভাযাত্রায় নারী-পুরুষ সব বয়সী মানুষের চোখে মুখে উচ্ছ্বাসের ছাপ। স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে নানা প্ল্যাকার্ড চোখে পড়ে শোভাযাত্রায় অংশগ্রহণকারীদের হাতে।