ক্যানবেরায় রবীন্দ্র-নজরুল জন্ম-জয়ন্তী

297

ঢাকা, ২৫ জুন, ২০১৮ (বাসস) : অস্ট্রেলিয়ার ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশনের আয়োজনে বাংলা নববর্ষ ও রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী পালন করা হয়েছে।
আজ ঢাকা থেকে প্রাপ্ত এক সংবাদবিজ্ঞপ্তিতে এ কথা বলা হয় ।
বিজ্ঞপ্তিতে বলা হয়, গত শনিবার ২৩ জুন ক্যানবেরা কলেজ অডিরিয়ামে এ উপলক্ষে প্রবাসীদের স্বত:স্ফূর্ত অংশ গ্রহণে আয়োজিত অনুষ্ঠানে ছিল, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
অনুষ্ঠানের শুরুতে অষ্ট্রেলিয়ায় বাংলাদেশ হাইকমিশনার সুফিউর রহমান তার স্বাগত বক্তব্যে বলেন, বাংলা সাহিত্যের দুই দিকপাল রবীন্দ্রনাথ ও নজরুল বাঙালির আত্মপরিচয়ে যেমন গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে আছেন তেমনি তাঁদের দর্শণ বাঙালি জাতিকে চিরন্তন সত্ত্বার সন্ধান দেয়।
শিল্পী সিরাজুস সালেকীন তাঁর প্রতিষ্ঠিত সংগীত প্রতিষ্ঠান প্রতীতি এর সদস্যদের নিয়ে রবীন্দ্র সংগীত- নজরুল গীতি পরিবেশন করেন। অনুষ্ঠানে আরও সংগীত পরিবেশন করেন সুরধ্বনি সংগীত একাডেমির শিল্পী পারমিতা দে। শিল্পী তানিম হায়াত খান সরদ বাজিয়ে শোনান। এছাড়াও থাকে স্থানীয় শিল্পীদের গান, কবিতা আবৃত্তি ও নৃত্য পরিবেশনা।
সিডনি ও ক্যানবেরায় বসবাসরত বাংলাদেশী শিল্পীদের পরিবেশনায় প্রায় তিন ঘন্টাব্যাপী বৈচিত্র্যময় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে দু’শতাধিক প্রবাসী বাংলাদেশী দর্শকের উপস্থিতি ছিল প্রাণবন্ত।