পিরোজপুরে চলতি মৌসুমে ১ লাখ ১৬ হাজার ৭২২ মেট্রিকটন আমন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ

471

পিরোজপুর, ৪ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস): চলতি মৌসুমে জেলায় একলাখ ১৬ হাজার ৭২২ মেট্রিক টন আমন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, পিরোজপুর জেলার ৭ উপজেলার ৫২ টি ইউনিয়ন ও তিনটি পৌর এলাকায় এবার ৫৯ হাজার তিনশ’ ৪৪ হেক্টর জমিতে আমন চাষের ও চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ইতিমধ্যে ৩৯ হাজার ৪০৮ হেক্টর জমিতে আমন চারা রোপনের কাজ সম্পন্ন হয়েছে।
স্থানীয় সূত্রে জানা যায়, জেলার আমন চাষিরা এখন ব্যস্ত সময় অতিবাহিত করছেন। আগস্টে কিছুদিন মাঠে পানি জমে থাকায় জেলার আমন চাষিরা এখনও আমন চারা রোপন শেষ করতে পারেননি। মাঠের পানি কমে যাওয়ায় চাষিরা সারাদিন ট্রাক্টর দিয়ে জমি চাষ করে চারা রোপনের উপযোগী করে তুলছেন। তবে, কোন কোন এলাকায় আমনের চাষাবাদ শেষ করতে চলতি মাসের মাঝামাঝি পর্যন্ত সময় লাগতে পারে।
পিরোজপুর জেলা কৃষি সম্প্রসারণ কার্যালয়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তা অরুন রায় জানান, সারসহ কৃষি উপকরণ সহজলভ্য হওয়ায় চাষিরা বর্তমানে আমন চাষে আকৃষ্ট হচ্ছেন। কৃষি কর্মকর্তারা মাঠে মাঠে ঘুরে আপমন চাষিদের বিভিন্ন ধরনের পরামর্শ দিচ্ছেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলার প্রায় ৯০ শতাংশ কৃষক জমি চাষে ছোট ট্রাক্টর ব্যবহার করছেন।এছাড়াও কিছু কিছু মাঠে গরু ও মহিষ দিয়েও চাষের কাজ চলছে।
পিরোজপুরে কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপপরিচালক মো. আবু হেনা মোস্তফা কামাল বলেন, ‘বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগ না হলে গতবছরের মতো চলতি বছরেও আমন চাষের এবং চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে।’
পিরোজপুর সদর উপজেলার লখাকাঠী গ্রামের আমন চাষি ইসমাইল হোসেন জানান, বর্তমান কৃষিবান্ধব সরকার ইউরিয়াসহ সারের দাম হ্রাস করায় এবং সারসহ কৃষি সরঞ্জাম সহজলভ্য হওয়ায় চাষিরা ক্রমশ আমন চাষে আগ্রহি হচ্ছেন।