বিইজেডএ এ মাসের শেষ দিকে ওয়ান-স্টপ সার্ভিস সেন্টার চালু করবে

362

ঢাকা, ৩ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বিইজেডএ) এ অঞ্চলের বিনিয়োগকারীদের এক স্থান থেকে প্রয়োজনীয় সকল সেবা দিতে চলতি সেপ্টেম্বর মাসের শেষের দিক থেকে ওয়ান-স্টপ সার্ভিস (ওএসএস) সেন্টার আনুষ্ঠানিকভাবে চালু করবে।
বিইজেডএ’র প্রধান আইন কর্মকর্তা ড. মলয় চৌধুরী বাসসকে বলেন, “ইতোমধ্যে আমরা ওএসএস সেন্টারের মাধ্যমে বেশির ভাগ সেবা দেয়ার কাজ শুরু করেছি। চলতি মাসের শেষের দিক থেকে এই সেন্টার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করতে সকল প্রস্তুতি গ্রহণ করেছি।
তিনি বলেন, অর্থনৈতিক অঞ্চলের বিনিয়োগকারীরা তাদের ব্যবসা শুরু করতে স্বল্প সময়ের মধ্যে তাদের ব্যবসা শুরু করতে ওএসএস সেন্টারের আওতায় সবরকম পরিষেবা পাবে।
তিনি আরো বলেন, বিইজেডএ ওএসএস সেন্টারের আওতায় প্রদানের জন্য মোট ১০৭ ধরনের সেবা নির্বাচন করেছে। এছাড়া বিইজেডএ ৫২ ধরনের সেবা সরাসরি এবং বাকী ৫৫ ধরনের সেবা বিভিন্ন মন্ত্রণালয় অথবা বিভাগের সহায়তায় প্রদান করছে।
ওয়ান-স্টপ সার্ভিসকে একটি ওয়েব-ভিত্তিক সেবা উল্লেখ করে যুগ্ম সচিব মলয় চৌধুরী বলেন, ইতোপূর্বে বিনিয়োগকারীরা সরাসরি এসে আবেদন করতেন এবং ইউটিলিটি সংযোগ ও অন্যান্য সেবা নেয়ার অনুমতি পেতে সেবা প্রদানকারীদের দ্বারে দ্বারে গিয়ে সাক্ষাৎ করতেন।
তিনি বলেন, “বিইজেডএ’র সবধরনের সেবা অনলাইনের মাধ্যমে প্রদান করা হবে। এখন ১১টি সেবা অনলাইনে এবং বাকীগুলো ম্যানুয়ালি দেয়া হচ্ছে।”
পরিষেবাগুলি হলো- প্রকল্প ছাড়পত্র, জমি অধিগ্রগণ, আমদানি অনুমতি-রপ্তানি অনুমতি, ভিসা সহায়তা, ওয়ার্ক পারমিট, লোকাল সেলস পারমিট, লোকাল পার্সেস পারমিট, সেম্পল ইম্পোর্ট পারমিট ও সেম্পল এক্সপোর্ট পারমিট।
মলয় চৌধুরী জানান, বিইজেডএ শিগগিরই আরো তিনটি সেবা অনলাইনে দিতে যাচ্ছে।
এই তিনটি সেবা হলো ট্রেড লাইসেন্স, বাণিজ্যিক অপারেশন সার্টিফিকেট ও প্রজেক্ট ক্লিয়ারেন্স এমেন্ডমেন্ট।
২০২০ সালের জুন মাসের মধ্যে বিইজেডএ’র ৫২ ধরনের পরিসেবা অনলাইনে পাওয়া যাবে বলে বিইজেডএ’র প্রধান আইন কর্মকর্তা আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা’র (জাইকা) সহযোগিতায় ওএসএস সেন্টারের প্রয়োজনীয় সফ্টওয়্যার উন্নতকরণ চলছে।
তিনি আরো বলেন, “বাংলাদেশ ওয়ান-স্টপ সার্ভিস চালুর মাধ্যমে নতুন যুগে প্রবেশ করবে যাতে বাংলাদেশ সহজে ব্যবসা করার বিষয়ে একটা ইতিবাচক পরিবর্তন সাধিত হয়।”