ঢাবি উপাচার্যের সাথে জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদলের সাক্ষাৎ

353

ঢাকা, ৩ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কেনিচি ইটো’র নেতৃত্বে দুই-সদসের একটি প্রতিনিধিদল ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন।
প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন- মিজ সাজুরি ওগিনো। এসময় ঢাবি আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আনসারুল আলম, একই ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ড. মো. মনির উদ্দিন এবং জনসংযোগ দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) মাহমুদ আলম উপস্থিত ছিলেন।
বৈঠকে পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউট এবং জাপানের মিয়াজাকি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম নিয়ে মতবিনিময় হয়। এছাড়া, উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী বিনিময় নিয়ে সভায় ফলপ্রসূ আলোচনা হয়।
উপাচার্য তার বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সম্পর্কে অতিথিদের অবহিত করে বলেন, জাপান ও বাংলাদেশের মধ্যে দীর্ঘকাল ধরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে এবং বাংলাদেশের শিক্ষা ও আর্থ-সামাজিক উন্নয়নে জাপান গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে।
জাপানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা সংক্রান্ত অনেকগুলো সমঝোতা চুক্তি রয়েছে এবং এসব চুক্তির আওতায় নানাবিধ কার্যক্রম চলছে বলে উপাচার্য জানান।
তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আগমন এবং প্রতিষ্ঠানটির সাথে যৌথ সহযোগিতামূলক শিক্ষা কার্যক্রম গ্রহণে আগ্রহ প্রকাশ করায় প্রতিনিধি দলকে আন্তরিক ধন্যবাদ জানান।