বাসস বিদেশ-১ : মার্কিন দূতের সফরকালে কাবুলে নিহত ৫

298

বাসস বিদেশ-১
আফগানিস্তান-যুক্তরাষ্ট্র
মার্কিন দূতের সফরকালে কাবুলে নিহত ৫
কাবুল, ৩ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক): আফগানিস্তানের রাজধানী কাবুলের কেন্দ্রস্থলে সোমবার রাতে শক্তিশালী এক বোমা বিস্ফোরণে কমপক্ষে পাঁচজন নিহত ও ৫০ জন আহত হয়েছে। তালেবানের সাথে আলোচনায় নেতৃত্ব দেয়া মার্কিন বিশেষ দূত আফগান রাজধানী সফরের সময় এই হামলা চালানো হয়।
এদিকে তালেবান কাবুলের আন্তর্জাতিক কমপ্লেক্সের কাছে এই হামলার দায়িত্ব স্বীকার করেছে। খবর এএফপি’র।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসরাত রাহিমি জানান, গ্রীন ভিলেজের কাছের একটি আবাসিক এলাকায় এ বিস্ফোরণ ঘটানো হয়। গ্রীন ভিলেজ হচ্ছে এক বিশাল কম্পাউন্ড যেখানে বিভিন্ন ত্রাণ সংস্থা ও আন্তর্জাতিক সংগঠনের বাসভবন রয়েছে।
আফগানিস্তানের প্রধান টেলিভিশন কেন্দ্র তোলো নিউজে মার্কিন দূত জালমে খালিলজাদের সাক্ষাতকার প্রচার করার সময় এই বিস্ফোরণ সংঘটিত হয়। এ সময় তিনি আফগানিস্তানের পাঁচটি ঘাঁটি থেকে মার্কিন বাহিনীর প্রত্যাহারের দাবি জানানো তালেবানের সাথে সম্ভাব্য একটি চুক্তি নিয়ে আলোচনা করছিলেন।
বিস্ফোরণের পর সেখানে গুলির শব্দ শোনা যায়। আর এর পরপর পার্শ্ববর্তী একটি পেট্রোল স্টেশনে দ্বিতীয় বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এতে স্টেশনটিতে আগুন ধরে যায়।
নিহতের সংখ্যা আরো বাড়তে পারে উল্লেখ করে রাহিমি বলেন, ‘এ পর্যন্ত ওই আবাসিক এলাকা থেকে পাঁচজনের লাশ ও আহত ৫০ জনকে সরিয়ে নেয়া হয়েছে। এদের সকলেই বেসামরিক নাগরিক।’
গ্রীন ভিলেজ পার্শ¦বর্তী গ্রীন জোন থেকে আলাদা একটি এলাকা। দেয়াল ঘেরা সুরক্ষিত এ জোনে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের দূতাবাস রয়েছে।
বাসস/এমএজেড/১১০০/এমএসআই