বাসস দেশ-১৬ : এডিস মশার লার্ভা পাওয়ায় ২ ভবন মালিককে ডিএনসিসির জরিমানা

117

বাসস দেশ-১৬
লার্ভা-জরিমানা
এডিস মশার লার্ভা পাওয়ায় ২ ভবন মালিককে ডিএনসিসির জরিমানা
ঢাকা, ২ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : এডিস মশার লার্ভা পাওয়ায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমান আদালত আজ ২টি নির্মাণাধীন ভবনের মালিককে ১০ হাজার টাকা জরিমানা করেছে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট সালেহা বিনতে সিরাজের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত মিরপুর এলাকায় ২টি নির্মাণাধীন ভবনের নীচে জমা পানিতে লার্ভার উপস্থিতি পাওয়ায় মালিককে এই জরিমানা করেন। এছাড়া তিনি ইতোপূর্বে সতর্ক করা ২২টি বাড়ি ও প্রতিষ্ঠান পরিদর্শন করেন। সেখানে কোনো এডিস মশার লার্ভা পাওয়া যায়নি।
এদিকে এডিস মশা নির্মূলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) চলমান ‘এডিস মশা ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা অভিযান’ অর্থাৎ চিরুনি অভিযানের আজ নবম দিনে ডিএনসিসির ৩৬টি ওয়ার্ডে ১০ হাজার ৮৪০টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে ১২৯টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পায়।
লার্ভা পাওয়া এ সব বাড়ি ও স্থাপনায় ‘এ বাড়ি/স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়া যায়’ লেখা স্টিকার লাগানো হয়। এ ছাড়া ৬ হাজার ১৩৮টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়। এডিস মশার বংশবিস্তারের উপযোগী এ সকল স্থান ধ্বংস করা হয়। প্রতিটি ওয়ার্ডের সংশ্লিষ্ট কাউন্সিলররা ‘চিরুনি অভিযান’ সক্রিয়ভাবে তত্বাবধান করছেন।
গত ২৫ আগস্ট থেকে ৯ দিনে ৩৬টি ওয়ার্ডে সর্বমোট ৯৪ হাজার ৮০০টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ১ হাজার ৮০৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পাওয়া যায়। এ ছাড়া ৫১ হাজার ৪৫৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান/জমে থাকা পানি পাওয়া যায়। সেসব স্থানগুলো ধ্বংস করে লার্ভিসাইড প্রয়োগ করা হয়।
এডিস মশা নির্মূলে ডিএনসিসির ‘চিরুনি অভিযান’ ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।
বাসস/সবি/এমএসএইচ/১৭৫৫/-কেএমকে