বাজিস-৩ : ভোলায় ৮৮ কোটি টাকার বিধবা ভাতা বিতরণ

271

বাজিস-৩
ভোলা-বিধবা-ভাতা-বিতরণ
ভোলায় ৮৮ কোটি টাকার বিধবা ভাতা বিতরণ
ভোলা, ২ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : জেলায় গত ১০ বছরে (২০০৯-১০ অর্থবছর থেকে ২০১৮-১৯ পর্যন্ত) ৮৮ কোটি ১৮ লাখ ৫৮ হাজার ৪’শ টাকার বিধবা ভাতা বিতরণ করা হয়েছে। জেলার ৭ উপজেলার ২৩ হাজার ৭৫২ জন বিধবা প্রতিমাসে ৫০০ টাকা করে এ ভাতা পাচ্ছেন। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে জেলা সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে সমাজের অসহায় ও দরিদ্র স্বামী পরিত্যক্তরা সরকারের এ আর্থিক সাহায়তা পাচ্ছেন। সামজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় সমাজের অবহেলিত এ নারী সমাজের জন্য সরকারের এ কার্যক্রম আর্শিবাদ হয়ে দেখা দিয়েছে। তাদের জীবনমান উন্নয়নে গুরুত্বর্পূর্ণ ভূমিকা রাখছে এ ভাতার টাকা।
সমাজসেবা অধিদফতর সূত্র জানায়, ২০০৯-১০ অর্থবছরে ১৫ হাজার ৯৫৩ জন বিধবার মাঝে মাসিক ৩০০ টাকা করে ৫ কোটি ৭৪ লাখ ৩০ হাজার ৮০০ টাকা বিতরণ করা হয়েছে। ২০১০-১১, ১১-১২ ও ১২-১৩ অর্থবছরে সম পরিমাণ উপকারভোগীর মাঝে একই পরিমান অর্থ বিতরণ করা হয়। ২০১৩-১৪ বছরে মাসে ৪০০ টাকা করে ১৭ হাজার ৫৪৭ জনের মাঝে ৪০০ টাকা করে দেওয়া হয় ৮ কোটি ৪২ লাখ ২৫ হাজার ৬০০ টাকা।
একইভাবে ২০১৪-১৫ বছরে সমপরিমান উপকারভোগীর মধ্যে একই পরিমাণ অর্থ দেয়া হয়। ১৫-১৬ বছরে ১৯ হাজার ২৫০ জনের মধ্যে ৯ কোটি ৪০ লাখ টাকা। ১৬-১৭ অর্থবছরে মাসে ৫০০ টাকা হারে ১৯ হাজার ৭৯১ জনের মধ্যে প্রদান করা হয়েছে ১১ কোটি ৮৭ লাখ ৪৬ হাজার টাকা। ১৭-১৮ বছরে ২১ হাজার ৬৭১ জনকে দেয়া হয়েছে ১৩ কোটি ২৬ হাজার এবং ১৮-১৯ অর্থবছরে বিতরণ করা হয়েছে ১৪ কোটি ২৫ লাখ ১২ হাজার টাকা ২৩ হাজার ৭৫২ জনের মাঝে।
সদর উপজেলার দক্ষিণ দিঘলদী ইউনিয়নের ৮নং ওয়ার্ডের হর্নি কোড়ালীয়া গ্রামের বাসিন্দা তফুরা খাতুন (৭০)। গত ১৪ বছর আগে তার স্বামী মারা গেছেন। স্বামীর অসুস্থতার সময় অধিকাংশ সম্পদ বিক্রি করেন। বর্তমানে সরকারের ভাতার টাকায় তিনি জীবন-যাপন করেন। এ জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান তিনি।
জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. নজরুল ইসলাম বাসস’কে জানান, আওয়ামী লীগ সরকার প্রথম ৯৮-৯৯ অর্থবছর থেকে বিধবা ভাতা চালু করেছে। সমাজের সকল নাগরিকের কল্যাণের উদ্দেশ্যেই সরকার এ ভাতা দিয়ে আসছে। একজন নারীর স্বামী না থাকলে সে অসহায় হয়ে পড়ে। তার সেই অসহায়ত্ব দূর করছে বিধবা ভাতা। এর ফলে সমাজ বা সংসারে স্বামী পরিত্যক্তদের অধিকার প্রতিষ্ঠিত হচ্ছে। তাই এটি একটি যুগান্তকারী পদক্ষেপ বলে মনে করেন তিনি।
বাসস/এইচএএম/১২৩০/-নূসী