স্টার্টআপ ইকোসিস্টেম গড়তে সরকার বিনিয়োগসহ বিভিন্ন সহায়তা দিচ্ছে : আইসিটি প্রতিমন্ত্রী

269

ঢাকা, ৩১ আগস্ট, ২০১৯ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক দেশে স্টার্টআপ ইকোসিস্টেম গড়তে সরকার ১০ লাখ থেকে ৫ কোটি টাকা বিনিয়োগের সুযোগসহ বিভিন্ন সহায়তা প্রদান করছে।
প্রতিমন্ত্রী আজ আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারের আইডিয়া ফ্লোরে নারীদের জন্য স্টার্টআপ প্রতিষ্ঠান শী লাভস টেক বাংলাদেশ এর উদ্যোগে ‘গ্লোবাল উইমেন কম্পিটিশন সিরিজ ২০১৯’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তিনি বলেন, ‘স্টার্টআপকে প্রারম্ভিক পর্যায়ে ১০ লাখ টাকা এবং পরবর্তীতে ১ কোটি থেকে ৫ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগের সুযোগ রয়েছে।’
প্রতিমন্ত্রী বলেন, এছাড়া নারী পুরুষ সকল উদ্যোক্তাদের জন্য স্টার্টআপ ইকোসিস্টেম গডতে তুলতে সরকার অনুদানসহ বিভিন্নভাবে সহায়তা প্রদান করছে।
পলক বলেন, বাংলাদেশসহ বিশ্বজুড়ে নারী উদ্যোক্তার সংখ্যা অত্যন্ত কম, শতকরা ৯ ভাগ মাত্র। নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে হলে নতুন নতুন উদ্ভাবনী আইডিয়া ও সলিউশন বিষয়ে চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে। তা না হলে এগুনো যাবে না।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ হবে অন্তর্ভূক্তিমূলক। একটি কমন প্ল্যাটফর্মের মাধ্যমে নারী পুরুষ সবাই যেন এর সুফল ভোগ করতে পারে । এ লক্ষ্য বাস্তবায়নে আইসিটি বিভাগ দেশের বিভিন্ন জেলায় ২৮ টি হাইটেক পার্ক ও ইনকিউবেশন সেন্টার স্থাপনসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক মুজিবুল হক, ইনভেস্টমেন্ট এডভাইজার টিনা এফ জেবিন, আইডিএলসি এর সিইও আরিফ খান।

image_printPrint