বন্ধ সরকারি শিল্পকারখানা চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে : শিল্প প্রতিমন্ত্রী

234

ঢাকা, ২৯ আগস্ট, ২০১৯ (বাসস) : শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন, সকল বন্ধ সরকারি শিল্পকারখানা পুনরায় চালু করার উদ্যোগ নেয়া হয়েছে। এসব কলকারখানায় আগামীদিনে নতুন কর্মসংস্থানের সৃষ্টি হবে।
আজ জাতীয় প্রেসক্লাবের ভিআইপি হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী উপলক্ষে প্রত্যাগত প্রবাসী আওয়ামী ফোরাম আয়োজিত স্মরণসভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। সংগঠনের আহ্বায়ক মুক্তিযোদ্ধা এম এ কাশেম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
শিল্প প্রতিমন্ত্রী বলেন, বিদেশে কর্মরত বাংলাদেশের শ্রমিকদের যাতে বেতন বৃদ্ধি পায় সেই উদ্যোগ নেওয়া হয়েছে। বিদেশে কর্মস্থলে যাওয়ার পূর্বেই বাংলাদেশের শ্রমিকরা যাতে প্রয়োজনীয় কারিগরি দক্ষতা লাভ করতে পারে, সেজন্য সারাদেশে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে।
প্রবাসে কর্মরত বাংলাদেশীদের রেমিটেন্স যোদ্ধা হিসেবে উল্লেখ করে তিনি বলেন, একটি দেশের অর্থনৈতিক সামর্থ ও সক্ষমতা রেমিটেন্সের ওপর অনেকাংশেই নির্ভর করে। দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ সমৃদ্ধ করার জন্য প্রতিমন্ত্রী প্রবাসী বাংলাদেশীদের আন্তরিক ধন্যবাদ জানান।
প্রতিমন্ত্রী বলেন, দেশে ফেরত প্রবাসী বাংলাদেশিরা যাতে কর্মের অভিজ্ঞতাকে দেশের উন্নয়নে কাজে লাগাতে পারেন সেজন্য সরকার কাজ করছে।
শিল্পপ্রতিমন্ত্রী বলেন, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ যাতে সম্মানের সাথে মাথা তুলে দাঁড়াতে পারে সেজন্য বঙ্গবন্ধু নিজেকে উৎসর্গ করেন। কিন্তু ষড়যন্ত্রকারীরা বসেছিল না। কৃত্রিম সংকটের মাধ্যমে দেশকে অস্থিতিশীল করতে চেয়েছিল তারা। এই পরিস্থিতিতে সবাইকে ঐক্যবদ্ধ করে উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলা গড়ার লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাকশাল প্রতিষ্ঠা করে তাঁর উন্নয়ন কর্মসূচি ঘোষণা করেছিলেন।
প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহতভাবে এগিয়ে চলায় সারাবিশ্ব বাংলাদেশকে আজ বিশেষভাবে মূল্যায়ন করছে।