সুইস খেলোয়াড়দের কসোভোর পক্ষে গোল উদযাপন তদন্ত করবে ফিফা

240

মস্কো, ২৪ জুন ২০১৮ (বাসস) : শনিবার সার্বিয়ার বিপক্ষে ২-১ গোলের দুর্দান্ত জয়ে সুইজল্যান্ডের হয়ে দুই গোল করেছিলেন দলের দুই তারকা গ্রানিট ঝাকা ও জিহার্দান শাকিরি। কিন্তু গোল করার পর দুজনেই তাদের জন্মভূমি কসভোর পক্ষে প্রতিকীভাবে গোলের উদযাপন করেন। কিন্তু বিষয়টি মেনে নিতে পারেনি বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা।
এ নিয়ে বিশ্ব জুড়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পরে ফিফা বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছে। গোল করার পর আলবেনিয়ান পতাকায় থাকা ঈগলের আদলে দুই হাত দিয়ে তা দেখানোর চেষ্টা করেছেন ঝাকা ও শাকিরি। এই পতাকা দিয়ে কসভোতে থাকা প্রচুর সংখ্যক আলবেনিয়ান মানুষের পরিচয় ফুটিয়ে তোলা হয়। উল্লেখ্য, সুইস এই দুই খেলোয়াড়েরই জন্ম সার্বিয়ার সাবেক প্রদেশ কসোভোতে। ঝাকা ও শাকিরি দু’জনের জন্মই আলবেনিয়ান ঐতিহ্যে হলেও তারা বেড়ে উঠেছেন সুইজারল্যান্ডে। আলবেনিয়ার জাতীয় পতাকায় থাকা ঈগলের আদলে দুজনেই গোল করার পরে দুই হাত দিয়ে তা ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। এর মাধ্যমে তারা প্রমাণ করেছেন জন্মভূমিকে এখনো তারা মনে রেখেছেন।
সার্বিয়ার সাবেক প্রদেশ কসোভোতে জন্ম নিয়েছেন শাকিরি। ২০০৮ সালে সার্বিয়ার থেকে বের হয়ে এসে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষিত হয় কসোভো। যদিও কসোভোর এই স্বাধীনতার অনুমোদন দেয়নি সার্বিয়া। যে কারণে দুই দেশের মধ্যে অস্থিরতা বিরাজমান রয়েছে। অন্যদিকের ঝাকার বাবা-মা কসভোর স্থানীয় হলেও তার মূলত আলবেনিয়ান বংশোদ্ভূত।
গোল উদযাপনের সময় তারা এমন করেছিলেন কেনোÑ এই প্রশ্নের উত্তরে শাকিরি ম্যাচ শেষে বলেছেন, এটা শুধুমাত্র আমাদের আবেগ থেকে হয়েছে। তিনি বলেন, ‘ফুটবলে সবসময়ই আবেগটা একটু বেশী কাজ করে। সবাই দেখেছে আমরা গোল করার পরে কি করেছি। এটা আবেগ থেকেই হয়েছে, এখানে অন্য কিছু কাজ করেনি।’
ম্যাচে শাকিরি যে বুট পড়েছিলেন তার একটিতে সুইস ও অন্যটিতে কসোভোর পতাকা ছিল। যা নিয়ে ইতোমধ্যেই বিতর্ক শুরু হয়েছে।
সব ধরনের রাজনৈতিক বার্তা কিংবা প্রতীক প্রদর্শন স্টেডিয়ামে নিষিদ্ধ ঘোষণা করেছে ফিফা। ফিফার আইনানুযায়ী জাকা ও শাকিরি যদি দোষী প্রমাণিত হন তবে অন্তত দুই ম্যাচ নিষিদ্ধ হতে পারেন বলে ইঙ্গিত পাওয়া গেছে।
বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা আরো জানিয়েছে, ম্যাচ পরবর্তী সার্বিয়ান কোচ ম্লাডেন ক্রাটিজিচের বক্তব্য নিয়েও তদন্ত করা হচ্ছে। ম্যাচে পরাজয়ের পেছনে সার্বিয়ান কোচ ম্যাচ রেফারিকে দায়ী করে বক্তব্য দিয়েছেন।