বাসস দেশ-১৭ : প্রবাহ ঠিক রাখতে নদী পুনঃখনন কার্যক্রম অব্যাহত রাখার সুপারিশ

107

বাসস দেশ-১৭
কমিটি-পানিসম্পদ
প্রবাহ ঠিক রাখতে নদী পুনঃখনন কার্যক্রম অব্যাহত রাখার সুপারিশ
ঢাকা, ২৫ আগস্ট ২০১৯ (বাসস) : পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় প্রবাহ ঠিক রাখতে নদী পুনঃখনন কার্যক্রম অব্যাহত রাখার সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
সভায় কমিটির সদস্য পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, মো. ফরিদুল হক খান ও নুরুন্নবী চৌধুরী অংশগ্রহণ করেন।
সভার শুরুতে ১৫ আগস্ট শাহাদাত বরণকারী শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করা হয়। সাথে সাথে কমিটির প্রয়াত সদস্য রুশেমা বেগমের মৃত্যুতে তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে মরহুমার শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানানো হয়।
সভায় দেশের সব নদীগুলোর ডুবোচর পর্যাক্রম কেটে পানি প্রবাহ বৃদ্ধির উদ্যোগ গ্রহণ এবং প্রতিবছর তা অব্যাহত রাখার বিষয়ে সুপারিশ করা হয়।
কমিটি চলমান প্রকল্পের মান বজায় রাখতে সরেজমিনে পরিদর্শন করার সুপারিশ করে।
সভায় যমুনা নদীর ভাঙন হতে সিরাজগঞ্জ জেলার কাজিপুর উপজেলাধীন খুদবান্দি, সিংড়াবাড়ি ও শুভগাছা এলাকা সংরক্ষণ প্রকল্প, ফেনী জেলার ছাগলনাইয়া ও ফুলগাজী উপজেলাধীন দক্ষিণ সতর নদীর কূল ও মনিপুর এলাকা মুহুরী নদীর বাম তীর ভাঙন রক্ষা প্রকল্প এবং রংপুর জেলার গংগাচড়া ও রংপুর সদর উপজেলার তিস্তা নদীর ডান তীর ভাঙন হতে রক্ষা প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করা হয়।
সভায় পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব, পানি সম্পদ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৮০০/অমি