বাজিস-৯ : নাটোরে বৃক্ষরোপণ অভিযান ও ফলদ বৃক্ষমেলা শুরু

172

বাজিস-৯
নাটোর-বৃক্ষমেলা
নাটোরে বৃক্ষরোপণ অভিযান ও ফলদ বৃক্ষমেলা শুরু
নাটোর, ২৫ আগস্ট, ২০১৯ (বাসস) : জেলায় সপ্তাব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও ফলদ বৃক্ষমেলা আজ শুরু হয়েছে।
আজ রোববার নাটোর সদর-নলডাঙ্গা আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল এ মেলার উদ্বোধন করেন।
স্থানীয় নবাব সিরাজ-উদ-দৌলা কলেজ মাঠে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বন বিভাগ আয়োজিত এই বৃক্ষমেলা আগামী ৩১ আগস্ট পর্যন্ত চলবে।
নাটোরর জেলা প্রশাসক মো. শাহরিয়াজের সভাপতিত্বে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার আকরাম হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুব্রত কুমার সরকার, সহকারী বন সংরক্ষক মো. মেহেদীজ্জামান, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন প্রমুখ।
অনুষ্ঠানে বলা হয়, ৫০ বছরের জীবনকালে একটি গাছ ১০ লাখ টাকা সমমূল্যের বায়ু দূষণ থেকে রক্ষা করে, পাঁচলাখ টাকার সমমূল্যের অক্সিজেন দেয়, বৃষ্টিসহ অনুকূল পরিবেশ সৃষ্টি করে বাঁচায় পাঁচলাখ টাকা, মাটি ক্ষয় রোধ ও উর্বরতা বৃদ্ধি করে পাঁচলাখ টাকার, নির্ভরশীল প্রাণির খাদ্য ও আশ্রয় মূল্য তৈরী করে পাঁচলাখ টাকার, আসবাবপত্র ও জ্বালানী কাঠ সরবরাহ করে প্রায় ১০ লাখ টাকার অর্থাৎ ৪০ লাখ টাকার সমমূল্যের সেবা প্রদান করে। তাই বাসযোগ্য পৃথিবীকে সংরক্ষণ করতে হলে বৃক্ষকে রক্ষা করা ও নতুন বৃক্ষ রোপন করার কোন বিকল্প নেই।
অনুষ্ঠানে আরও জানানো হয়, একটি গাছ প্রতিবছর ১০টি এয়ার কন্ডিশনারের সমপরিমাণ শীতাতপ নিয়ন্ত্রণ করে, ৬০ পাউন্ডের বেশী ক্ষতিকারক গ্যাস বাতাস থেকে শুষে নেয় এবং ৭৫০ গ্যালন বৃষ্টির পানি শোষণ করে।
বাসস/সংবাদদাতা/১৬৪০/এমকে/