বঙ্গবন্ধুকে নিয়ে ‘পিতার জন্য গান’ শীর্ষক লিরিক্স প্রতিযোগিতা শুরু

605

ঢাকা, ২৫ আগস্ট, ২০১৯ (বাসস) : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যান্ড সোসাইটি’র (ডিইউবিএস) উদ্যোগে ‘পিতার জন্য গান’ শীর্ষক লিরিক্স প্রতিযোগিতার শনিবার থেকে শুরু হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের প্রফেসর হাবিবুল্লাহ কনফারেন্স হলে এই প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
ডিইউবিএস-এর সভাপতি তানভীর আলম ফারাবীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম। এতে ডিইউবিএস-এর মডারেটর সহযোগী অধ্যাপক মোহাম্মদ আইনুল ইসলাম, শিরোনামহীন ব্যান্ডের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান এবং সংগীত শিল্পী শফিক তুহিন প্রমুখ বক্তব্য দেন।
উদ্বোধনী বক্তব্যে উপাচার্য ১৯৭৫ সালের ১৫ই আগস্ট নির্মমভাবে নিহত সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ পরিবারের নিহত সকল সদস্য এবং বঙ্গবন্ধুকে রক্ষার জন্য সেদিন যারা এগিয়ে এসে প্রাণ বিসর্জন দিয়েছিলেন তাদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।
ব্যান্ড সোসাইটি’র এই ব্যতিক্রমী উদ্যোগকে সাধুবাদ জানিয়ে উপাচার্য বলেন, একজন ব্যক্তি কতদিন জীবিত ছিলেন বা কতদিন ক্ষমতায় ছিলেন তারচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হল তিনি দেশের জন্য, মানুষের জন্য এবং সমাজের জন্য কী কী কাজ করলেন।
তিনি বলেন, বঙ্গবন্ধু ছিলেন এমনই একজন মহান ব্যক্তি যিনি সারাজীবন দেশের জন্য, মানুষের জন্য ও সমাজের জন্য কাজ করে গেছেন। সংগীতের মাধ্যমে বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শন ধারণ করার এরকম সৃজনশীল উদ্যোগ অত্যন্ত সময়োপযোগী এবং একটি উত্তম পন্থা। ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যান্ড সোসাইটির এই উদ্যোগের মধ্য দিয়ে নবীন প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীলতার অসাধারণ বহিঃপ্রকাশ ঘটবে এবং তারা এর মাধ্যমেও বঙ্গবন্ধু ও তাঁর আদর্শ ধারণ করবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।
উল্লেখ্য, এই প্রতিযোগিতা আগামী ১৫ নভেম্বর পর্যন্ত চলবে। প্রতিযোগীতায় শ্রেষ্ঠ লিরিক্স রচয়িতাকে পুরস্কৃত করা হবে এবং সেটি নিয়ে বঙ্গবন্ধুর ওপর একটি গান রচনা করা হবে। এতে বিচারকের দায়িত্ব পালন করবেন ‘শিরোনামহীন ব্যান্ড’-এর প্রতিষ্ঠাতা ও বেজ গিটারিস্ট জিয়াউর রহমান এবং সংগীত শিল্পী শফিক তুহিন।