বাঙ্গালী জাতি রাষ্ট্রের স্বপ্নদ্রষ্টা ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান : এইচ টি ইমাম

160

ঢাকা, ২৪ আগস্ট, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, বাঙ্গালী জাতি রাষ্ট্রের স্বপ্নদ্রষ্টা ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
তিনি বলেন, কারণ বঙ্গবন্ধু বাঙ্গালী জনগোষ্টীকে জাতিস্বত্তা সম্পর্কে শুধু সচেতনই করেননি এবং তিনি তাদের স্বাধীনতার স্বপ্ন দেখিয়েছেন। এটাই বঙ্গবন্ধুর সবচেয়ে বড় কৃতিত্ব।
এইচ টি ইমাম আরো বলেন, বঙ্গবন্ধু এমন কিছু করে গেছেন যা অন্য কোন বাঙ্গালী করতে পারেননি। তিনি একটি স্বাধীন জাতি রাষ্ট্র দিয়েছেন। এই জাতি রাষ্ট্রকে তিনি ধীরে ধীরে গড়ে তুলেছেন।
তিনি আজ রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাব মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ এডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের উদ্যোগে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
বাংলাদেশ এডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি, মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ও বাংলাদেশ কর্মকমিশনের চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক।
স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব আমিনুল ইসলাম খানের পরিচালনায় অনুষ্ঠিত সভায় মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মূখ্য সচিব এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন বাস্তবায়নের সমন্নয়কারী কামাল আব্দুল নাসের চৌধুরী।
সভায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ এডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের মহাসচিব শেখ ইউসুফ হারুন।
এইচ টি ইমাম বলেন, বঙ্গবন্ধু সত্যিকারভাবেই বাংলাদেশের স্থপতি। কারণ এমন কিছু নেই যা বঙ্গবন্ধু গড়ে যাননি। যা আমরা এখন সেগুলি আধুনিকায়ন করছি মাত্র।
তিনি বলেন, বঙ্গবন্ধুর মতো এমন রাজনীতিবিদ আমি আর কখনো দেখিনি। তিনি ভালোবাসা দিয়ে সকলকে কাছে টেনে নিতেন। তার সম্মোহনী ব্যক্তিত্বের সামনে দাড়িয়ে কথা বলার মত সাহস কারো দেখিনি।
ফরহাদ হোসেন বলেন, বঙ্গবন্ধু তাঁর দীর্ঘ রাজনৈতিক জীবনে সারাদেশ সফর করেছেন এবং দেশের মানুষকে ঐক্যবদ্ধ করেছেন। তিনি তাঁর জীবনের দীর্ঘ পরিক্রমায় জেল-জুলুম ও নির্যাতন উপেক্ষা করে জাতিকে মুক্তিযুদ্ধের জন্য ঐক্যবদ্ধ করেছিলেন।
তিনি বলেন, বঙ্গবন্ধু একটি লক্ষ্যকে সামনে নিয়ে বাঙ্গালী জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন। আর তার সে লক্ষ্য ছিল দেশের স্বাধীনতা। তিনি সঠিক সময়ে স্বাধীনতার ডাক দিয়েছেন এবং দেশকে স্বাধীন করেছেন। কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, বঙ্গবন্ধু হলেন বাঙ্গালী জাতির ইতিহাসে প্রথম সার্বভৌম বাঙ্গালী শাসক। কারণ তিনিই অসাম্প্রদায়িক বাঙ্গালী জাতি রাষ্ট্র গঠন করেছিলেন। আর এটা ভারতীয় উপমহাদেশের জন্য অনন্য উদাহরণ।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বঙ্গবন্ধুকে দেশে বিদেশে স্মরণ করা হবে। তাঁর আত্মত্যাগের বিষয়টি তুলে ধরার চেষ্টা করা হবে।
এর আগে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে নিহত বঙ্গবন্ধুসহ সকলের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়

image_printPrint