পণ্য আমদানি বাড়াতে উরুগুয়েকে অনুরোধ জানালেন বাণিজ্যমন্ত্রী

298

ঢাকা, ২৪ আগস্ট, ২০১৯ (বাসস) : তৈরি পোশাক, ওষুধ, পাট ও পাটজাত পণ্য, জুতা, প্লাস্টিকসহ বাংলাদেশের পণ্য আমদানি বাড়ানোর জন্য উরুগুয়ে সরকারের প্রতি আহবান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপ মুনশি।
উরুগুয়ে সফররত বাণিজ্যমন্ত্রী গতকাল মনটিভিডিওতে উরুগুয়ের পররাষ্ট্র ও বাণিজ্যমন্ত্রী রোডালফো নিন নোভোয়ারের সাথে আনুষ্ঠানিক বৈঠকে এই আহবান জানান।
টিপু মুনশি বলেন, বাংলাদেশ ও উরুগুয়ের মধ্যে বাণিজ্যের পরিমাণ খুবই সামান্য। উভয় দেশ উদ্যোগ গ্রহন করলে বাণিজ্যের পরিমান বৃদ্ধি করা সম্ভব। তিনি জানান, গত অর্থবছরে বাংলাদেশ উরুগুয়েতে ১১ দশমিক ৬৭ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছে,একই সময়ে বাংলাদেশ আমদানি করেছে ১৩ দশমিক ৩০ মিলিয়ন ডলারের পণ্য।
বাণিজ্যমন্ত্রী বলেন, দক্ষিণ আমেরিকার বাণিজ্যিক জোট মার্কোসার ( ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও উরুগুয়ের সমন্বয়ে গঠিত) ভুক্ত দেশগুলোতে বাংলাদেশের তৈরি পোশাকের বিপুল চাহিদা রয়েছে। বাংলাদেশ উচ্চ আমদানি শুল্কহারের কারনে পণ্য রপ্তানি করতে পাচ্ছে না।এ শুল্কহার কমানোর বিষয়ে উরুগুয়ে সরকার পদক্ষেপ গ্রহণ করলে উভয় দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
এর জবাবে উরুগুয়ের অর্থমন্ত্রী বাংলাদেশের সাথে বাণিজ্য সম্প্রসারণের ওপর গুরুত্ব দেন। একই সাথে তিনি বাংলাদেশের প্রস্তাবিত মুক্ত বাণিজ্য চুক্তির বিষয়টি যেন মার্কোসারের আগামী শীর্ষ সম্মেলনে উত্থাপন হয়, সেক্ষেত্রে উরুগুয়ে সরকার সহায়তা করবে বলে জানান।
বৈঠকে উরুগুয়ে সফরের জন্য ব্যবসায়ীদের ভিসা প্রক্রিয়া সহজীকরণ এবং কূটনৈতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসা অব্যাহতি এবং কৃষি, মৎস ও পশুপালন খাতে সহায়তা প্রদান ও সাংস্কৃতিক দলের সফর নিয়ে ইতিবাচক আলোচনা হয়।