উত্তর কোরিয়ার নতুন করে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ

388
A TV screen shows a file footage of North Korea's missile launch during a news program at the Seoul Railway Station in Seoul, South Korea, Saturday, May 4, 2019. North Korea on Saturday fired several unidentified short-range projectiles into the sea off its eastern coast, the South Korean Joint Chiefs of Staff said, a likely sign of Pyongyang's growing frustration at stalled diplomatic talks with Washington meant to provide coveted sanctions relief in return for nuclear disarmament. The signs read: "Strengthening military alertness." (AP Photo/Ahn Young-joon)

সিউল, ২৪ আগস্ট, ২০১৯(বাসস ডেস্ক): উত্তর কোরিয়া শনিবার নতুন করে দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া। এ দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা তারা সমুদ্রে চালিয়েছে। পিয়ংইয়ং একের পর এক যে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে আসছে এটি তার সর্বশেষ।
এক বিবৃতিতে জয়েন্ট চিফস অব স্টাফ বলছে, তারা আর কোন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় কিনা সে দিকে নজর রাখছে আমাদের সামরিক বাহিনী।
এদিকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের ব্লু হাউজ থেকে বলা হয়েছে, উত্তর কোরিয়ার সর্বশেষ এ পরীক্ষার প্রেক্ষাপটে তারা জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকবে।
উত্তর কোরিয়া তার পরমাণু কর্মসূচি বন্ধ না করলে দেশটির ওপর আরোপিত কঠোর নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র এমন মন্তব্যের পর পিয়ংইয়ং তাকে ‘বদ্ধ মাতাল’ হিসেবে বর্ণনা করে এবং নতুন করে ক্ষেপণাস্ত্রের উৎক্ষেপণ ঘটায়।
দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ার জবাবে সাম্প্রতিক এ সময়ে উত্তর কোরিয়া স্বল্পপাল্লার কয়েকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে।