বাজিস-২ : ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উৎসবের মধ্য দিয়ে বিভিন্ন জেলায় জন্মাষ্টমী উদযাপন

303

বাজিস-২
জন্মাষ্টমী- সারাদেশ-উদযাপন
ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উৎসবের মধ্য দিয়ে বিভিন্ন জেলায় জন্মাষ্টমী উদযাপন
ঢাকা, ২৩ আগস্ট ২০১৯ (বাসস) : যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উৎসবের মধ্য দিয়ে আজ দেশের বিভিন্ন জেলায় সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের জন্মাষ্টমী উৎসব উদযাপন করা হয়েছে।
বাসস-এর গোপালগঞ্জ সংবাদদাতা জানান, বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনাসভাসহ ধর্মীয় ভাবগাম্বীর্যের মধ্য দিয়ে জেলায় হিন্দু ধর্মাবলম্বীদের জন্মাষ্টমী পালিত হয়েছে। বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ, কেন্দ্রীয় কালীবাড়ীসহ বিভিন্ন সংগঠন এসব অনুষ্ঠানের আয়োজন করে।
শুক্রবার সকালে জেলা শহরের কেন্দ্রীয় সার্বজনীন কালীবাড়ী প্রাঙ্গণ থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ওই একই স্থানে শেষ হয়।
জন্মাষ্টমী উপলক্ষে ছোট ছোট শিশুদের শ্রীকৃষ্ণের সাজে সাজিয়ে শোভাযাত্রায় অংশ নেয়। পরে দেশ ও জাতির মঙ্গল কামনা করে বিভিন্ন মন্দিরে ভগবান শ্রীকৃষ্ণের পুজা করা হয় এবং ভক্তবৃন্দের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।
এছাড়া জেলার কোটালীপাড়া, টুঙ্গিপাড়া, কাশিয়ানী ও মুকসুদপুর উপজেলার বিভিন্ন স্থানে শোভাযাত্রা ও পুজা-অর্চনা অনুষ্ঠিত হয়।
এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পৃথকভাবে শোভাযাত্রা বের করে।
বাসস-এর কুমিল্লা সংবাদদাতা জানান, জন্মষ্টমী উপলক্ষে মহানগর পূজা উদযাপন পরিষদ এবং আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইসকন) উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর আয়োজন করা হয়। কর্মসূচীর মধ্যে ছিল সকালে বণার্ঢ্য শোভাযাত্রা, পুজা-অর্চনা, মহাপ্রসাদ বিতরণ ও বিকালে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ।
আজ সকালে মহানগর পূজা উদযাপন পরিষদ এবং ইসকন এর উদ্যোগে রানীর বাজার রামঠাকুর আশ্রম হতে বণার্ঢ্য র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শ্রীজগন্নাথ দেবের মন্দির গিয়ে শেষ হয়। পরে বিকালে শ্রীজগন্নাথ দেবের মন্দিরে ইসকনের উদ্যোগে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
অন্যদিকে বিকালে মহানগর পুজা উদযাপন পরিষদের উদ্যোগে কুমিল্লা মহেশাঙ্গনে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বাসস-এর বগুড়া সংবাদদাতা জানান, শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে শুক্রবার সকাল ১০ টায় জেলা প্রশাসন ও হিন্দু ধর্মীয় কল্যান ট্রাস্টের আয়োজনে শোভাযাত্রায় পুজা উদযাপন পরিষদের নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেনী-পেশার মানুষ অংশগ্রহন করেন। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জিলা স্কুলের মুক্তিযোদ্ধা আমিনুল হক দুলাল অডিটরিয়ামে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি উজ্জ্বল প্রসাদ কানুর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন বগুড়ার জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ।
বাসস-এর ময়মনসিংহ সংবাদদাতা জানান, শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে শুক্রবার সকালে ময়মনসিংহে সর্বজনীন জন্মাষ্টমী উদযাপন পরিষদের উদ্যোগে শহরের দূর্গাবাড়ি মন্দির প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে জেলার বিভিন্ন মন্দির ও আশ্রম থেকে বর্ণিল সাজে সজ্জিত হয়ে ভক্ত-অনুরাগীরা আনন্দ শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।
বাসস-এর মাগুরা সংবাদদাতা জানান, জন্মাষ্টমী উপলক্ষে জেলা পুজা উদযাপন পরিষদের উদ্যোগে দুপুরে স্থানীয় নিজনান্দুয়ালী নিতাই গৌর গোপাল সেবাশ্রম থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ শেষে সাতদোহা ন্যাংটা বাবার আশ্রম প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত আলোচনাসভায় জেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি এ্যাডভোকেট প্রদ্যুৎ কুমার সিংহের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাগুরা-২ আসনের সংসদ সদস্য বীরেন শিকদার এমপি, জেলা প্রশাসক মো. আলী আকবর প্রমুখ।
বাসস-এর হবিগঞ্জ সংবাদদাতা জানান, শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে শুক্রবার সকাল ৯টায় এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ করে। র‌্যালিতে ২০টি গাড়িতে করে রাধাকৃষ্ণের সাজে অংশ নেন ভক্তবৃন্দ। বিভিন্ন সংগঠনের পৃথক ব্যানারে আয়োজিত র‌্যালিতে উপস্থিত ছিলেন হাজার হাজার সনাতন ধর্মাবলম্বী।
পরে পরমেশ্বর হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের উদ্যোগে ও জেলা প্রশাসনের সহযোগিতায় আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। বিকেলে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আবু জাহির।
বাসস-এর বরগুনা সংবাদদাতা জানান, শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে বরগুনায় বিভিন্ন কর্মসূচির পালিত হয়েছে। কর্মসূচির অংশ হিসাবে পুজা, মঙ্গলঘট স্থাপন, বন্দনা, শোভাযাত্রা, সমাবেশ ও প্রসাদ বিতরণ ছিল কর্মসূচির অংশ। দিবসটি পালন উপলক্ষে জেলা প্রশাসন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রস্টের সহযোগিতায় বরগুনায় সার্বজনীন কর্মসূচি গ্রহণ করা হয়। কর্মসূচিতে হিন্দু ধর্মীয় ৩০টি প্রতিষ্ঠান অংশ নেয়।
বেলা ১১ টায় ছিল বরগুনা সার্বজনীন আখড়া বাড়িতে অনুষ্ঠিত হিন্দু সমাবেশে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ। সভা শেষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে।
বাসস-এর নীলফামারী সংবাদদাতা জানান, শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা, আলোচনাসভা, প্রার্থনা ও ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার বেলা ১১টার দিকে জেলা প্রশাসন ও হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আয়োজনে শহরের কেন্দ্রীয় কালিবাড়ি মন্দির চত্ত্বর থেকে শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সেখানে ফিরে আলোচনাসভায় মিলিত হয়। জেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি অক্ষয় কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী।
বাসস-এর বান্দরবান সংবাদদাতা জানান, জন্মাষ্টমী উপলক্ষে শুক্রবার সকালে শহরের বান্দরবানের রাজার মাঠ এলাকা থেকে শুভ জন্মাষ্টমী উৎসব উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। বান্দরবান জেলা পরিষদের সদস্য ও কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সাধারণ সম্পাদক লক্ষ্মীপদ দাশ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক গুলো প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে সমবেত হয়। এতে সনাতন ধর্মালম্বী নারী-পুরুষ অংশগ্রহন করেন।
বাসস/সংবাদদাতা/২০৫০/এমকে