‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’র ৩য় পর্ব অনুষ্ঠিত

782

ঢাকা, ২২ আগস্ট, ২০১৯ (বাসস) : ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’ কর্মসূচির ৩য় পর্ব বঙ্গন্ধুর রাজনৈতিক দর্শন নিয়ে বক্তৃতা প্রদান করেছেন প্রফেসর অ্যামিরিটাস ড. আনিসুজ্জামান ও বঙ্গবন্ধু হত্যা পরবর্তী বাংলাদেশ বাস্তবতা বিষয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মোঃ দেলোয়ার হোসেন।
আজ বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা স্টুডিও থিয়েটার হলে এই বক্তৃতা পর্ব অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ শিল্পকলা একাডেমি বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর দেশের বরেণ্য লেখক ও গবেষকগণের মূল্যবান বক্তব্য নিয়ে ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’ অনুষ্ঠান নিয়মিত আয়োজন করছে। নিয়মিত এ অনুষ্ঠানের মাধ্যমে ১০০টি স্মারক বক্তৃতার আয়োজন করা হবে।
আজ অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু এবং ১৫ আগস্ট শাহাদাত বরণকারী সকলের প্রতি শ্রদ্ধা জানিয়ে করে এক মিনিট নিরবতা পালন করা হয়। একাডেমির শিশু নৃত্যদল ‘দুঃখিনী বাংলা জননী বাংলা’ গানের সাথে নৃত্য পরিবেশন করে । শিশু সংগীত দলের পরিবেশনা ‘ধন্য মুজিব ধন্য’ ও ‘শোন একটি মুজিবরের থেকে’ গানের মধ্যদিয়ে অনুষ্ঠান শেষ হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেছেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন একাডেমির কালচারাল অফিসার সৌম্য সালেক।
গত ৭ আগস্ট ‘বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা’ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠিত হয়। প্রথম পর্বে স্মারক বক্তৃতা উপস্থাপন করেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম।