বাসস ক্রীড়া-৭ : প্রথম দিনে বৃষ্টির দাপট, শ্রীলংকার সংগ্রহ ২ উইকেটে ৮৫ রান

130

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-কলম্বো টেস্ট
প্রথম দিনে বৃষ্টির দাপট, শ্রীলংকার সংগ্রহ ২ উইকেটে ৮৫ রান
কলম্বো, ২২ আগস্ট ২০১৯ (বাসস) : শ্রীলংকা-নিউজিল্যান্ডের মধ্যকার কলম্বোর টেস্টের প্রথম দিন দাপট দেখালো বৃষ্টি। ফলে খেলা হলো মাত্র ৩৬ দশমিক ৩ ওভারে ২ উইকেটে ৮৫ রান তুলে দিনের খেলা শেষ করেছে স্বাগতিক শ্রীলংকা।
দিনের শুরু থেকেই বৃষ্টি দাপট দেখাতে থাকে কলম্বোর পি সারা ওভালে। স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় খেলা শুরুর কথা ছিলো। কিন্তু যথাসময়ে মাঠে এসেও বৃষ্টির দাপটে ব্যাট-বল হাতে খেলতে নামতে পারেননি শ্রীলংকা-নিউজিল্যান্ডের খেলোয়াড়রা। দীর্ঘক্ষণ বৃষ্টির পর স্থানীয় সময় দুপুর ১টা ১০ মিনিটে টস হয়। সেই লড়াইয়ে জয় পেয়ে প্রথমে ব্যাট করার সিদ্বান্ত নেয় শ্রীলংকা। খেলা শুরু হয় দুপুর ১টা ৪০ মিনিটে।
ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি শ্রীলংকার। দলীয় ২৯ রানেই প্রথম উইকেট হারায় তারা। সর্তকতার সাথে শুরু করে নিউজিল্যান্ডের অফ-স্পিনার উইলিয়াম সমারভিলের বলে আউট হন শ্রীলংকার ওপেনার লাহিরু থিরিমান্নে। উদ্বোধণী জুটিতে ২৯ রান আসলেও থিরিমান্নের অবদান ছিলো মাত্র ২ রান।
এরপর বড় জুটির চেষ্টা করেন আরেক ওপেনার ও অধিনায়ক দিমুথ করুনারত্নে এবং তিন নম্বরে নামা কুশল মেন্ডিস। রান তোলার গতি ধরে রেখে ভালোই এগোচ্ছিলেন করুনারত্নে ও মেন্ডিস। দলের স্কোর অর্ধশতক পার করে ফেলেন তারা। তবে ২৯তম ওভার শেষে, বিকেল ৩টা ৪০ মিনিটে আবারো বৃষ্টি হানা দেয় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম দিন।
৪৩ মিনিট বিরতির পর আবারো খেলা শুরু হয়। ৩৩তম ওভারের তৃতীয় বলে শ্রীলংকার দ্বিতীয় উইকেট তুলে নেন নিউজিল্যান্ডের কলিন ডি গ্র্যান্ডহোম। ৪টি চারে ৭০ বলে ৩২ রান করা মেন্ডিস থামেন দলীয় ৭৯ রানে। জুটিতে ৫০ রান করেন তারা।
মেন্ডিসের আউটের পর ক্রিজে করুনারত্নের সঙ্গী হন সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। কিন্তু দু’জনে ২৪ বল মোকাবেলার পরই আলোর স্বল্পতার কারণে দিসের খেলা বন্ধ করে দেন আম্পয়াররা। ৬টি চারে ১০০ বলে ৪৯ রানে অপরাজিত আছেন করুনারত্নে। ১৪ বলে মোকাবেলা করে রানের খাতা না খুলে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন ম্যাথুজ। নিউজিল্যান্ডের গ্র্যান্ডহোম ও সমারভিল ১টি করে উইকেট নেন।
আগামীকাল পৌনে এক ঘন্টা আগে, অর্থাৎ স্থানীয় সময় সকাল ৯টা ৪৫ মিনিটে শুরু হবে দ্বিতীয় দিনের খেলা।
বাসস/এএমটি/১৮৫৫/মোজা/স্বব