বাসস ক্রীড়া-৬ : ভারত সিরিজের আগে আফগানিস্তান টেস্টকে প্রস্তুতির মঞ্চ হিসেবে দেখছেন মোমিনুল

114

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-টেস্ট-চ্যাম্পিয়নশীপ
ভারত সিরিজের আগে আফগানিস্তান টেস্টকে প্রস্তুতির মঞ্চ হিসেবে দেখছেন মোমিনুল
ঢাকা, ২২ আগস্ট ২০১৯ (বাসস) : ভারতের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য প্রস্তুতির অংশ হিসেবে বাংলাদেশ আফগানিস্তানের বিপক্ষে একটি টেস্ট ম্যাচে অংশ নিবে। এরপর ভারতের বিপক্ষে সিরিজ দিয়ে টাইগাররা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশীপে যাত্রা করবে।
সিরিজটি বাংলাদেশের জন্য কঠিন হবে বলেই মনে করা হচ্ছে। কারণ ভারতের এমন কিছু বিশ্ব মানের স্পিনার রয়েছে যারা নিজেদের মাটিতে যে কোন দলকেই ভড়কে দিতে পারে। তবে টেস্ট বিশেষজ্ঞ হিসেবে পরিচিতি পাওয়া বাংলাদেশ দলের মিডল অর্ডার ব্যাটসম্যান মোমিনুল হক বলেন, আফগানিস্তানের সঙ্গে এই টেস্ট ম্যাচটি হতে পারে ভারতীয় স্পিন মোকাবেলার জন্য একটি ভাল প্রস্তুতি।
মোমিনুলের মতে, আফগানিস্তানও বিশ্বসেরা স্পিন আক্রমণকারী দলগুলোর একটি। যাদের স্পিন আক্রমণে রয়েছেন রশিদ খান, মোহাম্মদ নবী, মুজিব-উর-রহমানসহ বেশ ক’জন বিশ্বমানের খেলোয়াড়। উল্লেখিত তিন স্পিনার ইতোমধ্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) নিজেদের দক্ষতা প্রদর্শন করেছেন। তবে সেটা সীমিত ওভারের ক্রিকেটে।
টেস্টে এখনো পর্যন্ত ভাল কিছু দেখাতে না পারলেও এই তিন স্পিনার বাংলাদেশের সামনে বিপজ্জনক হয়ে উঠতে পারে বলে মনে করেন মোমিনুল। তিনি আজ মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন শেষে সাংবাদিকদের বলেন, ‘টেস্ট চ্যাম্পিয়নশীপকে সামনে রেখে আফগানিস্তানের বিপক্ষে টেস্টটি হচ্ছে আমাদের জন্য ভাল প্রস্তুতির মঞ্চ। আমাদের সবার জন্যই এটি ভাল সুযোগ। আমাদের উচিত এটিকে ভাল ভাবে কাজে লাগানো। আশা করি এই টেস্ট ম্যাচটি উপভোগ্য হবে।’
যে কোন প্যারামিটারেই আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ অবশ্যই ফেভারিট। দীর্ঘ ফর্মেটের এই ক্রিকেটে বাংলাদেশ নাজুক অবস্থানে খাকা সত্ত্বেও নিজেদের মাটিতে নিজেদের মত করে গড়া পিচে নিয়মিতভাবেই টেস্ট জয় করে আসছে টাইগাররা।
এদিকে গত বছর মর্যাদা পাওয়ার পর এটি হবে আফগানিস্তানের তৃতীয় টেস্ট। প্রথম টেস্টে তারা ভারতের কাছে হেরে গেলেও এক সঙ্গে স্ট্যাটাস পাওয়া আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টেই জয় পেয়েছে আফগানিস্তান।
আফগানিস্তানের স্পিন বাংলাদেশের বিপক্ষে বিপজ্জনক হতে পারে বলে আশংকা প্রকাশ করে মোমিনুল আসন্ন টেস্টে কোন রকম নিশ্চয়তা দিতে চান না। তার মতে আফগান স্পিনাররা প্রভাব বিস্তার করতে পারে টাইগার ব্যাটসম্যানদের উপর। তিনি বলেন, ‘আফগানিস্তানের স্পিন আক্রমন বিশ্ব মানের। তাদের স্পিনারদের বিপক্ষে এই টেস্টটি আমাদের কাছে হবে ভারত সিরিজের ভাল প্রস্তুতি। তবে আমরা জানি উপমহাদেশে তাদের স্পিন আক্রমণ কত ভয়ঙ্কর।’
টেস্ট চ্যাম্পিয়নশীপের আয়োজনে সন্তোষ প্রকাশ করে মোমিনুল বলেন, এর ফলে বাংলাদেশ নিয়মিতভাবে খেলার সুযোগ পাবে এবং এই ভার্সনে র‌্যাংকিংয়ের উন্নতি ঘটাতে পারবে। তিনি বলেন, ‘আমাদের ক্রিকেটের জন্য টেস্ট চ্যাম্পিয়নশীপ ভাল হয়েছে। এ জন্য আমি ব্যক্তিগতভাবে খুশি এবং টুর্নামেন্টটি নিয়ে রোমঞ্চিত। বিভিন্ন কারণে অতীতে আমরা খুব বেশি টেস্ট ম্যাচ খেলতে পারিনি। তবে এই টুর্নামেন্ট আমাদেরকে নিয়মিত টেস্ট খেলার সুযোগ করে দিয়েছে। এটি আমাদের ক্রিকেটের জন্য আসলেই ভাল দিক।
আপনি যদি বেশি করে টেস্ট ম্যাচ খেলতে পারেন, তাহলে এই খেলায় উন্নতি করার সুযোগ পাবেন। আর সেটি করতে পারলে আমরা আমাদের টেস্ট র‌্যাংকিংয়েরও উন্নতি ঘটাতে পারব। আশা করি টেস্ট চ্যাম্পিয়নশীপে আমরা ভাল একটি সুচনা করতে পারব।’
বাসস/এসএমপি/এমএইচসি/১৮৪৫/মোজা/স্বব