বাসস দেশ-১৪ (দ্বিতীয় ও শেষ কিস্তি) : গ্রেনেড হামলা মামলার পেপার বুক প্রস্তুত হবে ২ থেকে ৪ মাসের মধ্যেই : আনিসুল

131

বাসস দেশ-১৪ (দ্বিতীয় ও শেষ কিস্তি)
আনিসুল-পেপার বুক-গ্রেনেড মামলা
গ্রেনেড হামলা মামলার পেপার বুক প্রস্তুত হবে ২ থেকে ৪ মাসের মধ্যেই : আনিসুল

আদালত গ্রেনেট হামলা মামলায় ৪৯ জনকে দোষী সাব্যস্ত করে বিভিন্ন মেয়াদে সাজা দিযেছে। ওই হামলায় ২৪ জন নিহত ও ৫০০ জন আহত হয়েছে। তাদের মধ্যে কিছুসংখ্যক সারা জীবনের জন্য পঙ্গুও হয়ে গেছে।
আদালত বর্তমান প্রধানমন্ত্রী ও সেসময়ের বিরোধীদলীয় নেতা শেখ হাসিনাকে লক্ষ্য করে ওই হামলার পটভূমি, উদ্দেশ্য ও পরিনতি সম্পর্কে ১২-দফা পর্যবেক্ষণও তৈরি করে। হামলায় ভাগ্যক্রমে তিনি বেঁচে যান।
মৃত্যুদ-প্রাপ্তরা হলেন- লুৎফুজ্জামান বাবর, সালাম পিন্টু, মাওলানা তাজউদ্দীন, গোয়েন্দা কর্মকর্তা মেজর জেনারেল (অব) রেজ্জাকুল হায়দার চৌধুরী, ব্রিগেডিয়ার জেনারেল আব্দুর রহিম, পরিবহন মালিক মো. হানিফ, জঙ্গি মাওলানা শেখ আব্দুস সালাম, আব্দুল মাজেদ ভাট, আব্দুল মালেক, শওকত ওসমান, মহিবুল্লাহ, আবু সাইদ, আবুল কালাম আজাদ, জাহাঙ্গীর আলম, হাফেজ আবু তাহের, হোসেন আহমেদ তামিম, মইন উদ্দীন শেখ, রফিকুল ইসলাম ও মো. উজ্জল।
রাজনৈতিক ব্যক্তিদের মধ্যে তারেক রহমান ছাড়াও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার তদানিন্তন রাজনৈতিক উপদেষ্টা হারিস চৌধুরী ও বিএনপির সাবেক এমপি কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদকে যাবজ্জীবন কারাদ- দেয়া হয়েছে। অন্যান্য যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলো-জঙ্গি শাহাদৎ উল্লাহ ওরফে জুয়েল, আব্দুর রউফ, সাব্বির আহমেদ, আরিফ হাসান, হাফেজ ইয়াহিয়া, আবু বকর, আরিফুল ইসলাম,মহিবুল মুত্তাকিন, আনিসুল মুরসালিন, মোহাম্মদ খলিল, জাহাঙ্গীর আলম বদর, মোহাম্মদ ইকবাল, লিটন, শফিকুর রহমান, আব্দুল হাই ও রাতুল আহমেদ বাবু। এছাড়া বিস্ফোরকদ্রব্য আইন মোতাবেক তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।
এছাড়াও বিস্ফোরক দ্রব্য আইনে আদালত লুৎফুজ্জামান বাবর, আব্দুস সালাম পিন্টু, মাওলানা তাজউদ্দীন, মেজর জেনারেল (অব) রেজ্জাকুল হায়দার চৌধুরী, ব্রিগেডিয়ার জেনারেল আব্দুর রহিম, মো. হানিফ, মাওলানা শেখ আব্দুস সালাম, আব্দুল মাজেদ ভাট, আব্দুল মালেক, শওকত ওসমান, মহিবুল্লাহ, আবু সাইদ, আবুল কালাম আজাদ, জাহাঙ্গীর আলম, হাফেজ আবু তাহের, হোসেন আহমেদ তামিম, মইন উদ্দীন শেখ, রফিকুল ইসলাম ও মো. উজ্জলকে ২০ বছরের কারাদ- দিয়েছে ও প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করেছে।
এই মামলায় আদালত তারেক রহমান, হারিস চৌধুরী, কাজী শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, মুফতি শফিকুর রহমান, মুফতি আব্দুল হাই, শাহাদৎ উল্লাহ, আব্দুর রউফ, সাব্বির আহমেদ, আরিফ হাসান, হাফেজ ইয়াহিয়া, আবু বকর, আরিফুল ইসলাম, মহিবুল মুত্তাকিম, আনিসুল মুরসালিন, মোহাম্মদ খালিদ, জাহাঙ্গীর আলম বদর, মোহাম্মদ ইকবাল, লিটন, ও রাতুল আহমেদ বাবুকে ২০ বছর করে কারাদ- দিয়েছে ও প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা করেছে।
বাসস/এমএইচআর/অনু-এএএ/১৮৪০/কেএমকে