বাসস দেশ-২২ : নয়াদিল্লির বাংলাদেশ মিশনে ২১ আগস্ট গ্রেনেড হামলায় ক্ষতিগ্রস্তদের প্রতি শ্রদ্ধা নিবেদন

127

বাসস দেশ-২২
দিল্লি-হাই কমিশন-শ্রদ্ধা
নয়াদিল্লির বাংলাদেশ মিশনে ২১ আগস্ট গ্রেনেড হামলায় ক্ষতিগ্রস্তদের প্রতি শ্রদ্ধা নিবেদন
নয়াদিল্লি, ২১ আগস্ট, ২০১৯ (বাসস) : নয়াদিল্লিস্থ বাংলাদেশ হাই কমিশন ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধী সমাবেশে গ্রেনেড হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে।
বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের দলীয় নেতৃত্বকে চিরতরে শেষ করে দেয়ার লক্ষ্যে দলটির সন্ত্রাসবিরোধী সমাবেশে এই ভয়াবহ গ্রেনেড হামলা চালানো হয়েছিল। এতে কমপক্ষে ২৪ জন নিহত হন।
সর্বশক্তিমান আল্লাহর রহমতে তৎকালীন বিরোধী দলীয় নেতা এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগের অন্যান্য শীর্ষস্থানীয় নেতারা অল্পের জন্য প্রাণে বেঁচে যান।
তবে, ওই হামলায় তৎকালীন মহিলা আওয়ামী লীগের সভাপতি এবং প্রয়াত রাষ্ট্রপতি জিল্লর রহমানের সহধর্মিনী আইভী রহমানসহ ২৪ জন নিহত এবং ৫ শতাধিক নেতা-কর্মী আহত হন।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- দিবসটি উপলক্ষে নয়াদিল্লির বাংলাদেশ মিশনে এক আলোচনা সভার আয়োজন করেছে। এতে ভারপ্রাপ্ত হাই কমিশনার এ টিএম রকিবুল হক সভাপতিত্ব করেন।
সভায় মিনিস্টিার (পলিটিকেল) এ এফ এম জাহিদ-উল-ইসলাম, মিনিস্টিার (প্রেস) ফরিদ হোসেন এবং মিনিস্টার (কনস্যুলার) সেলিম মো. জাহাঙ্গীর প্রমুখ বক্তব্য রাখেন। প্রথম সচিব জাকির আহমেদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পড়ে শোনান।
বক্তারা ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার বিচারে ২০১৮ সালের রায় দ্রুত কার্যকর করার আহ্বান জানান। ওই রায়ে ১৯ জনকে মৃত্যুদন্ড এবং পলাতক বিএনপি নেতা তারেক রহমানকে যাবজ্জীবন কারাদন্ডসহ ১৯ জনকে দন্ডিত করা হয়েছে।
সভায়, এই হামলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অন্যান্যদের জীবন রক্ষা পাওয়ায় পরম করুণাময়ের প্রতি শোকরানা এবং শেখ হাসিনার দীর্ঘায়ূ ও সুস্বাস্থ্য কামনা করে দোয়া করা হয়।
বাসস/সবি/এমএমএন/অনুবাদ-কেজিএ/১৮৪০/আরজি