বাসস দেশ-২১ : জনগণকে দেয়া প্রতিশ্রুতি দক্ষতার সাথে পালনের ওপর গুরুতারোপ

125

বাসস দেশ-২১
কমিটি- প্রতিশ্রুতি
জনগণকে দেয়া প্রতিশ্রুতি দক্ষতার সাথে পালনের ওপর গুরুতারোপ
ঢাকা, ২১ আগস্ট, ২০১৯ (বাসস) : জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সভায় জনগণকে দেয়া প্রতিশ্রুতি সমূহ স্বচ্ছতা, দক্ষতা ও বস্তুনিষ্ঠতার সাথে পালনের ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে।
কমিটির সভাপতি অধ্যাপক মোঃ আলী আশরাফের সভাপতিত্বে আজ সংসদ ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা, আলহাজ¦ মোঃ দবিরুল ইসলাম, মইনউদ্দীন খান বাদল এবং আব্দুল মান্নান সভায় অংশগ্রহণ করেন।
সভায় শুরুতে ১৯৭৫ সালে ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতাসহ তাঁর পরিবারের নিকট আত্মীয়স্বজন শাহাদাৎ বরণ করায় এবং ২০০৪ সালের ২১ আগস্ট ভয়াবহ গ্রেনেড হামলায় শাহাদাৎ বরণকারীদের রূহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশ ও জাতির কল্যাণের জন্য মৃত্যুমুখ থেকে ফিরিয়ে আনায় মহান আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করা হয়।
সভায় ১০ম জাতীয় সংসদের প্রথম অধিবেশন হতে শেষ অধিবেশন পর্যন্ত এবং একাদশ জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে নেয়া বিভিন্ন প্রকল্পের কার্যক্রম নিয়ে পর্যালোচনা করা হয়।
সভায় সরকারের পক্ষ থেকে প্রান্তিক জেলেদের প্রয়োজনীয় সহায়তা প্রদানের লক্ষ্যে অধিকতর মৎস্য সম্পদ আহরণ ও সুষ্ঠু ব্যবস্থাপনা এবং সংরক্ষণের উদ্যোগ গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়া বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের পর্যবেক্ষণ অনুসরণের মাধ্যমে মন্ত্রণালয়ের কুটনৈতিক সফলতা এবং অগ্রাধিকার ভিত্তিতে অর্থনৈতিক কর্মকান্ডের সম্প্রসারণের পরামর্শ প্রদান করা হয়।
সভায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ অন্যান্য মন্ত্রণালয়ের সচিব, আইএমইডি এর সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৮৩৫/-আসচৌ