যুক্তরাষ্ট্রের উত্তরপূর্বাঞ্চলে তুষার ঝড় : নিউইয়র্কে জরুরি অবস্থা জারি

392
Pedestrians walk along Delancey St. during a snowstorm, Wednesday, March 7, 2018, in New York. The New York metro area was hit with another winter storm Wednesday just days after another nor'easter hammered the region with high winds. (AP Photo/Mary Altaffer)

নিউইয়র্ক, ২২ মার্চ, ২০১৮ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্রের উত্তরপূর্বাঞ্চলে বুধবার তুষার ঝড় আঘাত হেনেছে। গত তিন সপ্তাহের মধ্যে সেখানে আঘাত হানা এটি হচ্ছে চতুর্থ তুষার ঝড়।
বৈরী আবহাওয়ার কারণে এ অঞ্চলের অনেক ফ্লাইট বাতিল করা হয়েছে। এতে নিউইয়র্কে জরুরি অবস্থা জারি করা এবং বিভিন্ন স্কুল ও ফেডারেল অফিস বন্ধ রাখা হয়েছে। খবর এএফপি’র।
শীতকালীন ঝড় টোবির ফলে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক রাজধানী নিউইয়র্কে সাত ইঞ্চি উচ্চতার তুষারপাত হয়েছে।
তবে আবহাওয়া পূর্বাভাসের চেয়ে রাতে কম তুষারপাত হয়েছে।
এ ঝড়ের ফলে সৃষ্ট তুষারপাত অতীতের রেকর্ড ভেঙ্গেছে কিনা তা জানা যায়নি। ১৯১৫ সালের এপ্রিল মাসে নিউইয়র্কে ১০ ইঞ্চি উচ্চতার তুষারপাত হয়।
জাতীয় আবহাওয়া সংস্থার পূর্বাভাসে নিউইয়র্ক, নিউজার্সি ও কানেকটিকাটে প্রতি ঘন্টায় ৪০ মাইল বেগে ঝড় হতে পারে বলে সতর্ক করে দেয়া হয়। এছাড়া ঝড়ে এসব এলাকায় গাছপালা উপড়ে পড়তে ও বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হতে পারে বলে সতর্ক করা হয়।
প্রচন্ড তুষারঝড়ের আশঙ্কায় নিউইয়র্কের স্টেট গভর্নর পুরো নগরীতে জরুরি অবস্থা জারি করেন।
এ বৈরী আবহাওয়ার কারণে যুক্তরাষ্ট্রে প্রায় ৪ হাজার ৪শ’র বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।
নিউইয়র্কে মেয়র বিল ডি ব্লাসিও দুর্যোগপূর্ণ আবহাওয়ায় কর্মীদের বাড়িতে থাকতে অনুমতি দেয়ার জন্য কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন।
বাসস/ কেএআর/০৯৫৫/এমএজেড