ইংলিশ প্রিমিয়ার : পগবার পেনাল্টি ব্যর্থতায় ম্যানইউকে রুখে দিলে উলভস

205

উলভারহ্যাম্পটন (যুক্তরাজ্য), ২০ আগস্ট, ২০১৯ (বাসস/এএফপি) : ফরাসি মিডফিল্ডার পল পগবার পেনাল্টি মিসের সুযোগ নিয়ে ইংলিশ প্রিমিয়ার লীগে ম্যানচেস্টার ইউনাইটেডকে রুখে দিল উলভস। সোমবার মলিনেয়াক্সে অনুষ্ঠিত ম্যাচে পল পগবার পেনাল্টি শটের বলটি ঠেকিয়ে দেন স্বাগতিক উলভেসের গোলরক্ষক রুই প্যাট্রিসিও। ফলে ১-১ গোলে ড্র হয় ম্যাচটি।
এর আগে চলতি লীগে এ্যান্থনি মার্টিয়ালের দ্বিতীয় গোলে প্রথমার্ধে এগিয়ে গিয়েছিল উলে গুনার সুলশারের দল। চলতি প্রিমিয়ার লীগে এটি ছিল তার দ্বিতীয় গোল। তবে বিরতির পর রুবেন নেভেসের নান্দনিক এক গোলে সমতায় ফিরে স্বাগতিক দল। এর পরেই ফরাসি তারকা পগবার পেনাল্টি শটের বলটি ফিরিয়ে দেন প্যাট্রিসিও।
গত সপ্তাহে চেলসির বিপক্ষে ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে স্পট কিক থেকে গোল করেছিলেন মার্কাস রাসফোর্ড। ওই ম্যাচে চেলসিকে ৪-০ গোলে হারায় রেড ডেভিলসরা। চ্যাম্পিয়ন্স লীগেও প্যারিস সেন্ট জার্মেই’র (পিএসজি) বিপক্ষে স্মরণীয় ম্যাচে পেনাল্টি থেকে গোল করেছিলেন তিনি। যে কারণে গতকাল পগবার আগ বাড়িয়ে পেনাল্টি শট নেয়ার সিদ্ধান্তটি ছিল অস্বাভাবিক। গত প্রিমিয়ার লীগ শুরু থেকে এই পর্যন্ত এ নিয়ে চতুর্থবারের মত পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হলেন পগবা।
এর আগে প্রথম ম্যাচে জয়ের সুবাদে এখনো পর্যন্ত পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে ম্যানইউ। তারপরও শিরোপা প্রত্যাশী দলটির এভাবে ধারাবাহিকতার অভাব দূর করতে সুলশারকে আরো অনেক কাজ করতে হবে। আক্রমণে এবং রক্ষণভাগে দলটির ঘটাতি চোখে পড়ার মত। তারা যেমন আক্রমনে গিয়ে খেই হারিয়ে ফেলছে, তেমনি চাপের মুখে পড়লে হিমশিম খেতে হয়েছে।
২০১৬-১৭ মৌসুমের পর সুলশার প্রিমিয়ার লীগের স্কোয়াড সাজিয়েছে একেবারেই তরুণদের নিয়ে, যাদের গড় বয়স ২৪ বছর ১৭৩ দিন। শেষ সময়ে সোয়ানসি সিটি থেকে যোগ দেয়ার পর গতকালই ইউনাইটেডের হয়ে মূল একাদশের হয়ে মাঠে নেমেছিলেন ড্যানিয়েল হামেস। এর আগে চেলসির বিপক্ষে বদলী হিসেবে মাঠে নেমে নতুন ক্লাবে প্রথম গোলের দেখা পেয়েছিলেন তিনি। স্কোয়াডে দেখা যায়নি চিলিয়ান ফরোয়ার্ড অ্যালেক্সিস সানচেজের নাম। তিনি ইন্টার মিলানে যোগ দেয়ার চেষ্টায় রয়েছেন।
সুলশার হামেসকে ‘এক্স ফ্যাক্টর’ হিসেবে বর্ণনা করেছেন। তবে ২১ বছর বয়সি এই ফুটবলার রেফারি জন মোসের কাছ থেকে একটি ফ্রি-কিক পেতে ব্যর্থ হয়ে ডাইভিংয়ের অভিযোগে কার্ড পাওয়ায় কারো সমবেদনা পাননি।
ইউনাইটেডের আরেক তরুণ তারকা রাসফোর্ড যখন রেয়ান বেনেটকে বাঁ প্রান্ত দিয়ে কাটিয়ে উলভসের সীমানায় গিয়ে মার্টিয়ালকে ক্রস করেন তখন তিনি বলের সঙ্গে নিজের সংযোগ ঘটাতে ব্যর্থ হন এবং বলটি তার পাশ দিয়ে চলে যায়। এই ঘটনায় প্রথমবারের মত শংকায় পড়ে ইউনাইটেড।
উলভসের অসতর্কতার সুযোগে ম্যাচের ২৭ মিনিটে মার্টিয়ালের গোলে এগিয়ে যায় ইউনাইটেড। বাঁ প্রান্ত দিয়ে প্রতিপক্ষের রক্ষনব্যুহ ভেদ করে লুক শ’ বল দেন জেসে লিঙ্গার্ডকে। যিনি বলটি চালান করে দিয়েছিলেন রাসফোর্ডের কাছে। বল পেয়ে রাসফোর্ড একেবারেই নিখুঁত পাস দেন মাটিয়ালকে। ফরাসি এই স্ট্রাইকার কালবিলম্ব না করে বল জড়িয়ে দেন জালে (০-১)। এটি ছিল ইউনাইটেডের হয়ে মার্টিয়ালের ৫০তম গোল। ২০১৫ সালে মোনাকো ছেড়ে ইউনাইটেডে যোগ দিয়েছিলেন তিনি।
বিরতির আগ মুহূর্তে ইউনাইটেডকে দ্বিগুণ ব্যবধানে পৌঁছে দিতে ব্যর্থ হয়েছেন মার্টিয়াল। রেয়ান বেনেটস এর একটি ভুল পাসের বল নিয়ন্ত্রণে নিয়ে প্রতিপক্ষের ডিফেন্ডার উইলি বলিকে কাটিয়েও লক্ষ্যভেদ করতে পারেননি মার্টিয়াল।
প্রথমার্ধের শেষভাগে হ্যারি ম্যাগুইরের শট লক্ষ্য ভ্রস্ট হলে হাফ ছেড়ে বাঁচে ইউনাইটেড। দ্বিতীয়ার্ধে সেটিই ছিল ইউনাইটেডের গোলপোস্ট লক্ষ্য করে স্বাগতিকদের একমাত্র শট।
বিরতির পর গোল পরিশোধে মরিয়া উলভস সফরকারী শিবিরের ওপর চাপ জোড়ালো করে। এর সুফল পায় ৫৫ তম মিনিটে। নিকট কর্ণার থেকে দারুন বাঁকানো এক শটে প্রথম বার ঘেষে বল জালে পাঠিয়ে দেন স্বাগতিক স্ট্রাইকার নেভেস (১-১)। তবে নেভেস এ সময় অফসাইটে ছিলেন কিনা সেটি পর্যবেক্ষন করে ভিএআর প্রযুক্তি। রায় যায় তার পক্ষেই। এটি ছিল উলভসে যোগ দেয়ার পর ডি বক্সের বাইরে থেকে তার ১০ম গোল।
এগিয়ে যাবার সুবর্ণ সুযোগটি এর পর পায় ইউনাইটেড। উলভসের বক্সে ডিফেন্ডার কনর কোয়াডি পগবাকে ফেলে দিলে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। এ সময় পেনাল্টি কিক কে করবেন সেটি নিয়ে পরস্পরের সঙ্গে আলোচনা করেন পগবা ও রাসফোর্ড। শেষ পর্যন্ত ফরাসি মিডফিল্ডার পগবাই এগিয়ে যান শট নিতে। যেটি ছিল ভুল সিদ্ধান্ত। পগবার জোড়ালো পেনাল্টি শটের বল ফিরিয়ে দেন স্বাগতিক গোলরক্ষক প্যাট্রিসিও।