বাসস ক্রীড়া-৫ : নিক গার্ড বাধ্যতামূলক হওয়া খুব বেশি দূরে নয়

132

বাসস ক্রীড়া-৫
ক্রিকেট-রুট
নিক গার্ড বাধ্যতামূলক হওয়া খুব বেশি দূরে নয়
লর্ডস, ১৯ আগস্ট ২০১৯ (বাসস) : ক্রিকেটে নিত গার্ড বাধ্যতামুলক হওয়াটা এখন সময়ের ব্যপার মাত্র। অ্যাশেজের লর্ডস টেস্টে ইংল্যান্ডের পেসার জোফরা আর্চারের বলে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ ঘাড়ে আঘাত পান। সাথে সাথে মাঠও ছাড়েন তিনি। পরে ব্যাট হাতে নামলেও, দ্বিতীয় ইনিংসে আর খেলতে পারেননি তিনি। এমন ঘটনার পর বাধ্যতামুলকভাবে ঘাড়ের পেছনে গার্ড পরে খেলতে নামাটা বাধ্যমূলক হবে বলে ধারণা করা হচ্ছে।
২০১৫ সালে সিডনিতে ঘরোয়া এক ম্যাচে ঘাড়ের পেছনে বলের আঘাতে মারা যান অস্ট্রেলিয়ার বাঁ-হাতি ব্যাটসম্যান ফিলিপ হিউজ। এরপর থেকে ক্রিকেটের কোন ম্যাচে কোন ব্যাটসম্যানের মাথায় বলের আঘাত পাওয়া মানেই হলো আতঙ্ক হয়ে পড়া। চলমান অ্যাশেজ সিরিজের লর্ডস টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডের পেসার আর্চারের বলের আঘাতে স্মিথের মাঠ ছাড়া আতঙ্ক আবারো বাড়ায়। স্মিথের হেলমেটের পেছনে অর্থাৎ ঘাড়ে কোন গার্ড ছিলো না। তাই বলের আঘাত তার ঘাড়ে বেশ জোরেশোরেই লাগে। পরে দ্বিতীয় ইনিংসে ব্যাটই করতে পারেননি স্মিথ।
হিউজের ঐ দুর্ঘটনার পর ঘরোয়া ক্রিকেটে ঘাড়ে গার্ড বাধ্যতামূলক করে ক্রিকেট অস্ট্রেলিয়া। এটি এখন আন্তর্জাতিক ক্রিকেটেও বাধ্যতামূলক করার সুর উঠেছে। হিউজের মৃত্যুর পর অস্ট্রেলিয়ার প্রথম শ্রেনীর ক্রিকেটে ব্যাটসম্যানদের জন্য ব্রিটিশ সুরক্ষার মানদন্ডে হেলমেট তৈরির সুপারিশও করা হয়েছিলো। এরমধ্যে রয়েছে, বিশেষভাবে নকশা করা নেক গার্ড। যা স্টেমগার্ডস নামে পরিচিত।
তবে এটি এখনও বাধ্যতামূলক নয়। আর্চারের দ্রুত গতির ডেলিভারি স্মিথের ঘাড়ে লাগলেই ক্রিজেই পড়ে যান তিনি। তখনই হিউজের ঐ দুর্ঘটনার দৃশ্য স্মৃতির পাতা থেকে সামনে উঠে আসে।
পরে স্মিথ বলেছিলেন, তিনি খুবই অস্বস্তি বোধ করছিলেন।
ক্রিকেট অস্ট্রেলিয়ার ক্রীড়া বিভাগের মেডিসিন বিশেষজ্ঞ অ্যালেক্স কুনতুরিজ বলেন, ‘ঘাড়ে গার্ড বাধ্যতামূলক করা আইসিসির জন্য সময়ের ব্যাপার। ক্রিকেট অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এন্ড ওয়েলস ও হেলমেট নির্মাতারা সম্প্রতি এটি নিয়ে বড় ধরনের পর্যালোচনা সম্পন্ন করেছেন।
অস্ট্রেলিয়ার পত্রিকা সিডনি মর্নিং হারল্ডকে কুনতুরিজ বলেন, ‘হিউজের মৃত্যুর পর হেলমেট নির্মাতারা পন্যটি বাজারে এনে সঠিক কাজ করেছে। প্রক্রিয়া সর্ম্পকে সঠিক জ্ঞান ছিলো না। কিভাবে এই পণ্যগুলো সুরক্ষিত করার চেষ্টা করেছিলো। তবে ঐ সময় থেকে আমরা প্রচুর গবেষণা করেছি। তবে এখন এই ব্যাপারে আমাদের বেশ ভালো ধারণা রয়েছে।’
পণ্যের মান কেমন হওয়া উচিত এ ব্যাপারে একটি চুক্তিও হয়েছিলো। এরমধ্যে সাইজ ছিলো, কোথায় প্রয়োজন পড়বে এবং
কুনতুরিজ আরও বলেন, ‘নির্মাতাদের এই পণ্যটি নতুনভাবে করতে ছয় মাস লাগবে। যা খেলোয়াড়দের জন্য পরীক্ষামূলক হতে পারে।’
২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত অস্ট্রেলিয়া ক্রিকেট দলের চিকিৎসক ছিলেন পিটার ব্রুকনার। তিনি বলেন, ‘আমার মনে হয় এটি বাধ্যতামূলক করা উচিত। কিছু খেলোয়াড় এখনও এটি ব্যবহার করে না।’
বাসস/এএমটি/১৮৫৫/মোজা/স্বব