১৬ বছর বয়সির তারকা দ্যুতিতে ভষ্ম হল পিএসজি

190

রেনে (ফ্রান্স), ১৯ আগস্ট ২০১৯ (বাসস/এএফপি) : মৌসুমের দ্বিতীয় লীগ ম্যাচেই পরাজয়ের দেখা পেল লীগ ওয়ান চ্যাম্পিয়ন প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)। রোববার ১৬ বছর বয়সি এক খেলোয়াড়ের তারকা দ্যুতিতে স্বাগতিক রেনের কাছে ২-১ গোলে পরাজিত হয়েছে প্যারিস জায়ান্টরা।
বৃটানিতে ম্যাচের ৩৬ মিনিটের মাথায় এডিনসন কাভানির গোলে এগিয়ে যায় পিএসজি। কিন্তু এপ্রিলের ফ্রেন্স কাপ ফাইনালের প্রতিপক্ষ দলের হয়ে এমবায়ে নিয়াং ও রোমানিয়ার দেল ক্যাসিলোর গোলে জয়লাভ করে স্বাগতিক রেনে।
মৌসুমে এই নিয়ে টানা তৃতীয় বারের মত বিশ্বের দামী তারকা নেইমারকে ছাড়া মাঠে নেমেছিল পিএসজি। বর্তমানে বার্সেলোনা অথবা রিয়াল মাদ্রিদে যোগ দেয়ার সম্ভব্যতা নিয়ে ব্যস্ত রয়েছেন এই ব্রাজিলীয় স্ট্রাইকার। ম্যাচে এঙ্গোলায় জন্মগ্রহনকারী ১৬ বছর বয়সি এডুয়ার্ডো ক্যামাভিঙ্গা একাই সামাল দিয়েছেন রেনের মধ্যমাঠ। দলীয় জয়ে তিনিই পালন করেছেন মুখ্য ভূমিকা। তাকে এ সময় উপযুক্ত সঙ্গ দিয়েছেন অভিজ্ঞ প্লে মেকার ক্লেমেন্ট গ্রেনিয়ার।
রেনের কোচ জুলিয়ান স্টেফান খেলা শেষে বলেন, ক্যামাভিঙ্গা হচ্ছেন প্রথম কোন খেলোয়াড় যিনি ২০০২ সালে জন্মগ্রহনের পর সবার আগে ইউরোপের শীর্ষ ৫টি লীগের একটিতে খেলার সুযোগ পেয়েছেন। দলের হয়ে এপ্রিলে অভিষিক্ত হবার পর থেকে ক্রমেই উন্নতি করে চলেছেন তিনি।
টেলিভিশন সম্প্রচারক চ্যানেল প্লাসকে স্টেফান বলেন, ‘ছয় মাসের অধিক সময় ধরে তিনি পেশাদার দলে অনুশীলন করে আসছেন। দলের সঙ্গে বেশ বালভাবেই মানিয়ে নিয়েছেন তিনি। আমরা খেলোয়াড়, স্টাফ ও গোটা ক্লাবের সঙ্গেই সঠিকভাবে তাকে প্রস্তুত করে তুলছি। গত মৌসুমের শেষভাগ থেকেই সে দলে কাজ করছে। মৌসুমের শুরু থেকেই সে তার দক্ষতা প্রমাণ করতে থাকে।’
এদিকে পিএসজি অধিনায়ক থিয়াগো সিলভা বলেন, কাভানি দারুণ একটি সূচনা এনে দেয়ার পরও তাদের দলটি ব্যর্থ হয়েছে। তিনি বলেন, ‘আমরা শুরুটা ভাল করেছিলাম, কিন্তু এরপর খেই হারিয়ে ফেলি। জানিনা কেন এমনটা হয়েছে। আমরা মনোযোগ হারিয়ে ফেলি। এটি পিএসজির আসল চেহারা নয়। রেনে ভাল খেলেছে। তাদের রক্ষণভাগ ছিল বেশ শক্ত। আমাদের চেয়ে তারা বেশি সতর্ক ছিল।’
ম্যাচের ৩৬ মিনিটে কাভানি গোল করে এগিয়ে দেন বর্তমান চ্যাম্পিয়নদের (০-১)। তবে হ্যামারি ট্রাওরের যোগান থেকে বল পেয়ে বিরতিতে যাওয়ার এক মিনিট আগেই গোলটি পরিশোধ করে দেন নিয়াং (১-১)। বিরতির পর ম্যাচ শুরুর তৃতীয় মিনিটেই ক্যামাভিঙ্গার যোগান থেকে বল পেয়ে রেনের পক্ষে জয়সূচক গোল করেন দেল ক্যাসিলো (২-১)।
রোববার অনুষ্ঠিত লীগ ওয়ানের অন্য ম্যাচে সেন্ট এঁতিয়েন ১-১ গোলে ব্রেস্টের সঙ্গে এবং রেইমস গোলশূন্য ড্র করেছে স্ট্রসব্রোর সঙ্গে।