বাসস দেশ-১২ : দেশের কয়েকটি নদী বন্দরে ১ নম্বর সতর্ক সংকেত

120

বাসস দেশ-১২
নদী-সতর্কতা
দেশের কয়েকটি নদী বন্দরে ১ নম্বর সতর্ক সংকেত
ঢাকা, ১৮ আগস্ট, ২০১৯ (বাসস) : দেশের কোথাও-কোথাও বৃষ্টিসহ ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার কারণে এসব স্থানের নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
আজ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো-অর্ডিনেশন সেন্টারের
প্রতিবেদনে জানা যায়, ঢাকা,ফরিদপুর,মাদারিপুর,কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্ল¬া, নোয়াখালী, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
এ কারণে এসব এলাকার নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
এতে বলা হয়,খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।সেই সাথে দেশের কোথাও-কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
অন্যদিকে, ব্রক্ষ্মপুত্র-যমুনা, গঙ্গা-পদ্মা এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের নদীসমূহের পানি সমতল হ্রাস পাচ্ছে, অপরদিকে উত্তর-পূর্বাঞ্চলের নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে।
আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী,দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের গাঙ্গীয় পশ্চিমবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।এসময়ে ব্রক্ষ্মপুত্র-যমুনা এবং গঙ্গা-পদ্মা নদ-নদীসমূহের পানি সমতল হ্রাস অব্যাহত থাকতে পারে,অপরদিকে সুরমা-কুশিয়ারা নদীসমূহের পানি সমতল স্থিতিশীল হয়ে যেতে পারে।
বিগত ২৪ ঘণ্টায় পানি সমতল হ্রাস পেয়েছে ৬০টি স্থানে ও সমতল বৃদ্ধি পেয়েছে ২৭টি স্থানে।
সরকার গত ১ জুলাই থেকে আজ পর্যন্ত বন্যাদুর্গত বিভিন্ন জেলায় ২৮ হাজার ৮৫০ মে. টন চাল,
৫ কোটি ৩ লাখ ৫০ হাজার টাকা, ১ লাখ ১৮ হাজার কার্টন শুকনা খাবার, ৮ হাজার ৫০০ সেট তাঁবু,৫৪ হাজার ৭০০ বান্ডিল ঢেউটিন, গৃহ নির্মাণে ১৬ কোটি ৪১ লাখ টাকা, শিশুখাদ্য ক্রয়ে ১৮ লাখ টাকা এবং গোখাদ্য ক্রয়ে ২৪ লাখ টাকা বরাদ্দ প্রদান করেছে।
বাসস/তবি/এসএস/১৭৩০/-কেজিএ