যথাযোগ্য মর্যাদায় বেপজা ও ইপিজেডগুলোতে জাতীয় শোক দিবস পালিত

302

ঢাকা, ১৮ আগস্ট, ২০১৯ (বাসস) : যথাযোগ্য মর্যাদা এবং ভাব-গাম্ভীর্যের সাথে বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) জাতীয় শোক দিবস পালন করেছে।
বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম বীরপ্রতীক ঊর্ধ্বতন কর্মকর্তাগণকে সাথে নিয়ে ১৫ আগস্ট সকালে বেপজা নির্বাহী দপ্তর প্রাঙ্গনে স্থাপিত স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন।
এর আগে তিনি ভোরে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু জাদুঘরে অবস্থিত জাতির পিতার প্রতিকৃতিতে বেপজার পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন।
বঙ্গবন্ধু এবং তাঁর পরিবারের সদস্যদের ৪৪তম শাহাদত বার্ষিকীতে বিন¤্র শ্রদ্ধা জানিয়ে ১৫ আগস্ট ঢাকায় বেপজা কমপ্লেক্সে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।
এ উপলক্ষে আজ বেপজা নির্বাহী দপ্তরে আলোচনা অনুষ্ঠান, প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও দোয়া মাহ্ফিলের আয়োজন করে। আলোচনা অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন ও রাজনৈতিক কর্মকা- নিয়ে বিশদ আলোচনা করা হয় এবং তাঁর জীবন ও কর্মের ওপর নির্মিত ‘চিরঞ্জীব বঙ্গবন্ধু’ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।
আলোচনা সভায় বেপজার নির্বাহী চেয়ারম্যান ছাড়াও সদস্য (বিনিয়োগ উন্নয়ন) জিল্লুর রহমান, সদস্য (প্রকৌশল) মোহাম্মদ ফারুক আলম, সদস্য (অর্থ) মো. মিজানুর রহমান, সচিব মো. নবীরুল ইসলাম, বিভিন্ন বিভাগের মহাব্যবস্থাপকগণ এবং বেপজার সকল স্তরের কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।
বাদ যোহর আয়োজিত দোয়া মাহফিলে বেপজার সকল কর্মকর্তা-কর্মচারী অংশ নেন।
এছাড়াও বেপজার অধীন দেশের বিভিন্ন অঞ্চলে অবস্থিত ৮টি রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা অর্থাৎ চট্টগ্রাম, ঢাকা, কুমিল্লা, ঈশ্বরদী,
মোংলা, উত্তরা, আদমজী ও কর্ণফুলী ইপিজেড এবং বেপজা অর্থনৈতিক অঞ্চলে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করা হয়। ইপিজেডসমূহে ১৫ আগস্ট জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।
জোনসমূহে বঙ্গবন্ধুর জীবন নিয়ে আলোচনা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় ও ইপিজেডের মসজিদে দোয়া মাহ্ফিল অনুষ্ঠিত হয়। ইপিজেড কর্তৃক পরিচালিত বেপজা পাবলিক স্কুল ও কলেজসমূহে বঙ্গবন্ধুর উপর রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজনসহ অনুরূপভাবে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়েছে।