হবিগঞ্জে মুক্তিযুদ্ধ জাদুঘর

82

হবিগঞ্জ, ২১ মার্চ, ২০১৮ (বাসস) : মহান মুক্তিযুদ্ধের স্মৃতি সংগ্রহের লক্ষ্যে হবিগঞ্জে প্রতিষ্ঠিত হচ্ছে মুক্তিযুদ্ধ জাদুঘর। সিলেট বিভাগের এটি প্রথম মুক্তিযুদ্ধ জাদুঘর।
আজ এই মুক্তিযুদ্ধ জাদুঘর ও ভাষা সৈনিক বীর মুক্তিযোদ্ধা কমান্ড্যান্ট মানিক চৌধুরী স্মৃতি পাঠাগারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মানিক চৌধুরীর স্ত্রী রোকেয়া চৌধুরী।
মানিক চৌধুরীর মেয়ে সংসদ সদস্য আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর সঞ্চালনায় ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভাষা সৈনিক ও মুক্তিযুদ্ধের সংগঠক এডভোকেট সৈয়দ আফরোজ বখ্ত, নুর উদ্দিন বীর প্রতিক, মেঘনা রিভার ফোর্স কোম্পানী কমান্ডার ফজলুর রহমান চৌধুরী ও প্রকল্প পরিচালক আব্দুল মজিদ, বাহুবল উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল হোসেন ও জাতীয় জাদুঘরের প্রকৌশলী মনিরুল ইসলাম।
প্রকল্প পরিচালক আব্দুল মজিদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হবিগঞ্জে কমান্ড্যান্ট মানিক চৌধুরীর সম্মানে, নেত্রকোনায় কমরেড মনি সিংহের সম্মানে এবং চট্টগ্রামের রাউজানে আব্দুল হক চৌধুরীর সম্মানে তিনটি জাদুঘর নির্মাণে সাত কোটি ৯৩ লাখ টাকা বরাদ্দ দিয়েছেন।
এক কোটি ৪১ লাখ টাকা ব্যয়ে নির্মিত চার তলা ভবনের এই জাদুঘরের বিভিন্ন গ্যালারীতে মানিক চৌধুরীসহ মুক্তিযোদ্ধাদের বিভিন্ন স্মারক প্রদর্শনের ব্যবস্থা থাকবে।

image_printPrint