পুনঃনিরীক্ষণে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ৩৪৪ এইচএসসি শিক্ষার্থীর ফল পরিবর্তন

477

চট্টগ্রাম, ১৬ আগস্ট, ২০১৯ (বাসস) : চট্টগ্রাম শিক্ষাবোর্ডে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার বিভিন্ন বিষয়ে উত্তরপত্র পুনঃনিরীক্ষণে ৩৬৫ জন শিক্ষার্থীর আবেদনের প্রেক্ষিতে ৩৪৪ জনের ফল পরিবর্তন হয়েছে।
উত্তরপত্র পুনঃনিরীক্ষণের পর আজ শুক্রবার চট্টগ্রাম শিক্ষাবোর্ড এই ফলাফল ঘোষণা করেছে। পুনঃনিরীক্ষণে আরও ৪৭ জন পাস করেছে। নতুন করে জিপিএ-৫ পেয়েছে আরও ২৪ জন পরীক্ষার্থী।
চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান জানান, ৩৬৫ জন পরীক্ষার্থীর ফল পুনঃনিরীক্ষণের আবেদন যাচাই-বাছাইয়ের পর ৩৪৪ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। ২১ জন পুনঃনিরীক্ষণের পরও অকৃতকার্য হয়েছে। অকৃতকার্য থেকে পাস করেছে ৪৭ জন। সর্বমোট গ্রেড পরিবর্তন হয়েছে ২৯৭ জন পরীক্ষার্থীর।
তিনি বলেন, গত ১৭ জুলাই সারাদেশে একযোগে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পর ১৬ হাজার ৬৭৬ জন পরীক্ষার্থী মোট ৫৪ হাজার ২৭৫টি উত্তরপত্র পুণঃনিরীক্ষণের জন্য আবেদন করেন। তার মধ্যে যাচাই বাছাই শেষে ৩৬৫ জন শিক্ষার্থীর ফল পুনঃনিরীক্ষণ করা হয়।
উল্লেখ্য, এ বছর চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৬২ দশমিক ১৯ শতাংশ। এবার অংশ নেয়া ৯৭ হাজার ৭৮৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৬১ হাজার ৫২৩ জন।
এছাড়াও, চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এ বছর মোট জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা পুনঃনিরীক্ষণের পর বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৮৮৪ জনে।