বাসস ক্রীড়া-১ : কোহলির টানা দ্বিতীয় সেঞ্চুরিতে সিরিজ জিতলো ভারত

293

বাসস ক্রীড়া-১
ক্রিকেট-ওয়ানডে
কোহলির টানা দ্বিতীয় সেঞ্চুরিতে সিরিজ জিতলো ভারত
পোর্ট অব স্পেন, ১৫ আগস্ট ২০১৯ (বাসস) : দ্বিতীয় ওয়ানডের পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ম্যাচেও সেঞ্চুরি করলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তার অনবদ্য সেঞ্চুরিতে গতরাতে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে বৃষ্টি আইনে ৬ উইকেটে হারিয়েছে ভারত। ফলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিলো টিম ইন্ডিয়া। সফরের শুরুতে তিন ম্যাচের টি-২০ সিরিজও জিতেছিলো ভারত।
প্রথম ওয়ানডে বৃষ্টিতে পরিত্যক্তের পর দ্বিতীয় ম্যাচে বৃষ্টি আইনে ৫৯ রানে জিতেছিলো ভারত। এমন অবস্থায় তৃতীয় ওয়ানডে জিতলে বা পরিত্যক্ত হলে সিরিজ জয় নিশ্চিত হতো টিম ইন্ডিয়ার। অপরদিকে, সিরিজ বাঁচাতে তৃতীয় ম্যাচে জয় ছাড়া অন্য কোন পথ খোলা ছিলো না ওয়েস্ট ইন্ডিজের।
এমন ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় ওয়েস্ট ইন্ডিজ। মারকুটে ওপেনার ক্রিস গেইলের বিধ্বংসী ব্যাটিং-এ আকাশ ছোয়া সূচনা পায় ক্যারিবীয়রা। টি-২০ মেজাজে খেলে প্রথম ১০ ওভারেই দলকে ১১৪ রানের সূচনা এনে দেন গেইল ও এভিন লুইস। এরমধ্যে গেইল ৫টি ছক্কা ও ৪টি চারে ৩৩ বলে ৬৫ রান করেন। লুইস ২৮ বলে ৪৩ রান করেন। এই দশ ওভারে ৮টি ছক্কা মারেন গেইল-লুইস। ওয়ানডেতে প্রথমে ব্যাট করে প্রথম ১০ ওভারে সর্র্বোচ্চ ছক্কার রেকর্ড এটি। এছাড়া ২০১৫ সালের পর ওয়ানডেতে প্রথম দশ ওভারে দ্বিতীয় সর্বোচ্চ রান এটি।
প্রথম দশ ওভারে গেইল-লুইস ঝড় দেখে ক্রিকেট বিশ্ব। ক্রিকেট প্রেমিদের এই ধুমধাড়াক্কা ব্যাটিং থেকে বঞ্চিত করেন ভারতের লেগ-স্পিনার যুজবেন্দ্রা চাহাল। ৪৩ রানেই লুইসকে ফিরিয়ে দেন তিনি। লুইসকে হারানোর পর খেই হারিয়ে ফেলেন গেইলও। তাই পরের ওভারে ভারতের বাঁ-হাতি পেসার খলিল আহমেদের বলে কোহলির হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে জায়গা করে নেন গেইল। ৮টি চার ও ৫টি ছক্কায় ৪১ বলে ৭২ রান করেন গেইল।
১২১ রানের মধ্যে দুই ওপেনারের বিদায়ের পর ওয়েস্ট ইন্ডিজের রানের চাকা মন্থর হয়ে যায়। পরের দিকের দুই ব্যাটসম্যান শাই হোপ ও শিমরোন হেটমায়ার উইকেট ধরে খেলতে মনোযোগি হন। এ অবস্থায় ২২ ওভার শেষে বৃষ্টি নামলে এক ঘন্টার বেশি খেলা বন্ধ থাকে। ফলে ম্যাচটি ৩৫ ওভারে নির্র্ধারন হয়। পুনরায় মাঠে নেমই মারমুখী মেজাজে ব্যাট চালান ওয়েস্ট ইন্ডিজের পরের দিকের ব্যাটসম্যানরা। কিন্তু বড় ইনিংস খেলতে পারেননি কেউই। তারপরও ৩৫ ওভারে ৭ উইকেটে ২৪০ রানের বড় সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ। হোপ ২৪, হেটমায়ার ২৫, পুরান ৩০ রান করেন। ভারতের খলিল ৭ ওভারে ৬৮ রানে ৩ উইকেট নেন।
জবাবে ৩৫ ওভারে ২৫৫ রানের জয়ের লক্ষ্য পায় ভারত। সেই লক্ষ্যে দলীয় ২৫ রানেই ওপেনার রোহিত শর্মাকে হারায় ভারত। এরপর কোহলিকে নিয়ে জুটি গড়েন আরেক ওপেনার শিখর ধাওয়ান। কিন্তু এবারও বড় ইনিংস খেলতে পারেননি তিনি। ৩৬ বলে ৩৬ রান করে ফিরেন ধাওয়ান। কোহলির সাথে ৬৬ রানের জুটি গড়েন।
ধাওয়ানের বিদায়ের উইকেটে আসেন উইকেটরক্ষক ঋসভ পান্থ। ১ বলের বেশি খেলতে পারেননি তিনি। শূন্য হাতে পান্থ ফিরলে ৯২ রানে তৃতীয় উইকেট হারায় ভারত।
১ রানে ২ উইকেট হারানোর ধাক্কা বেশ ভালোভাবেই সামলে উঠেন কোহলি ও পাঁচ নম্বরে নামা শ্রেয়াস আইয়ার। ওয়েস্ট ইন্ডিজ বোলারদের বিপক্ষে ব্যাট হাতে প্রতিরোধ করেন তারা। তাই কোহলি-আইয়ারের ব্যাটিং নৈপুুণ্যে ২৭তম ওভারেই ২শ রান স্পর্শ করে ফেলে ভারত। এ সময় জয়ের জন্য ৪৮ বলে ৫১ রান প্রয়োজন পড়ে ভারতের। কাজটি বেশ সহজই ছিলো তাদের। কিন্তু দলের জয় নিশ্চিত না করেই মাঠ ছাড়তে হয় দারুন খেলতে থাকা আইয়ারকে। ৩টি চার ও ৫টি ছক্কায় ৪১ বলে ৬৫ রান করে আউট হন তিনি।
এরপর কেদার যাদবকে নিয়ে ওয়ানডে ক্যারিয়ারের ৪৩তম সেঞ্চুরির দেখা পান কোহলি। সেই সাথে ১৫ বল বাকী রেখে ভারতের ম্যাচ ও সিরিজ জয় নিশ্চিত করে ফেলেন কোহলি। ১৪টি চারে ৯৯ বলে অপরাজিত ১১৪ রান করেন কোহলি। ১২ বলে ১টি করে চার-ছক্কায় ১৯ রানে অপরাজিত থাকেন কেদার। ম্যাচ ও সিরিজ সেরা হয়েছেন ভারতের কোহলি।
টি-২০ ও ওয়ানডে লড়াই শেষে এবার দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। আগামী ২২ আগস্ট থেকে শুরু হবে প্রথম টেস্ট। দ্বিতীয় ও শেষ টেস্ট হবে ৩০ আগস্ট।
বাসস/এএমটি/১৩২৫/মোজা/স্বব