রাজধানীতে কোরবানির বর্জ্য অপসারণের কাজ অব্যাহত

683

ঢাকা, ১৩ আগস্ট, ২০১৯ (বাসস) : পুরান ঢাকাসহ রাজধানীর বিভিন্ন স্থানে আজ মঙ্গলবারও কোরবানির পশু জবাই করা হয়েছে।
এদিকে ঢাকা উত্তর ও দক্ষিণ উভয় সিটি কর্পোরেশন এলাকাতেই কারবানির বর্জ্য অপসারণের কাজ অব্যাহত রয়েছে।
ঢাকা উত্তর ও দক্ষিণ মিলিয়ে প্রায় ১৪ হাজার পরিচ্ছন্ন কর্মী কোরবানির বর্জ্য অপসারণে কাজ করে যাচ্ছে। উভয় সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা আজ মঙ্গলবার ৭ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারনের লক্ষ্য নিয়ে মাঠে নেমেছে।
গতকাল সোমবার রাজধানীর বিভিন্ন স্থান থেকে ৩০ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে বলে ডিএনসিসি ও ডিএসসিসি সূত্রে জানা গেছে।
উল্লেখ্য, সোমবার সকাল ১০টা থেকে পরিচ্ছন্ন কর্মীরা মহানগরীর বিভিন্ন স্থান থেকে বিচ্ছিন্নভাবে কোরবানির পশুর বর্জ্য অপসারণের কাজ করতে থাকে। তবে দুপুরের পর আনুষ্ঠানিকভাবে কোরবানির বর্জ্য অপসারণের কাজ শুরু হয়।
উভয় সিটি কর্পোরেশনের প্রায় ১৪ হাজার পরিচ্ছন্নকর্মী সোমবার দুপুর থেকে কোরবানির বর্জ্য অপসারণে কাজ করছে।
এরমধ্যে ঢাকা উত্তর সিটি কর্পেরেশনের (ডিএনসিসি) পরিচ্ছন্ন কর্মীর সংখ্যা ৯ হাজার ৪৩৫ জন। বাকী সাড়ে ৪ হাজারেরও বেশি পরিচ্ছন্ন কর্মী রয়েছে দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি)।
এবার ঢাকা উত্তর ও দক্ষিণ উভয় সিটি কর্পোরেশনই ঈদের প্রথম দিনে অর্থাৎ সোমবার জবাইকৃত কোরবানির পশুর বর্জ্য ২৪ ঘন্টার মধ্যে আপসারন করার লক্ষ্য নিয়ে কাজ শুরু করে।
এ লক্ষ্যে উত্তর ও দক্ষিণ উভয় সিটি কর্পোরেশনের পরিচ্ছন্ন কর্মীরা প্রয়োজনীয় যন্ত্রপাতিসহ বর্জ্যবহনের পর্যাপ্ত সংখ্যক যান নিয়ে বর্জ্য অপসারনের কাজে নামে। এছাড়াও পবিত্র ঈদুল আজহার আগেই নগরীর সকল ওয়ার্ডে ময়লা-আবর্জনা রাখার ব্যাগ বিতরণ করা হয়।
এদিকে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো.আতিকুল ইসলাম সোমবার দুপুরে রাজধানীর উত্তরায় কোরবানির বর্জ্য অপসারণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
অপরদিকে ঢাকা দক্ষিণ সিটি কর্পেরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বিকেলে পুরান ঢাকার ধোলাইখালে বর্জ্য অপসারণ কর্মসূচির উদ্বোধন করেন।