ঈদের ছুটিতেও বিএসএমএমইউ’র ডেঙ্গু সেল চালু থাকবে

586

ঢাকা, ১০ আগস্ট, ২০১৯ (বাসস) : ঈদের ছুটিতেও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ডেঙ্গু সেল চালু থাকবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
বিএসএমএমইউ’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এতথ্য জানানো হয়।
এতে বলা হয়, পবিত্র ঈদুল আযহার পরদিন ১৩ আগস্ট থেকে বহির্বিভাগ খোলা থাকবে। ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বহির্বিভাগে সকাল ৯টা থেকে বিশেষজ্ঞ চিকিৎসকগণ বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করবেন।
পবিত্র ঈদুল আযহার ছুটির মধ্যে চিকিৎসাসেবা যাতে ব্যাহত না হয় সে জন্য বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল শুক্রবার সকাল ৮ থেকে আজ ১০ আগস্ট সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বিএসএমএমইউতে ডেঙ্গুতে আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা হচ্ছে ১৮০ জন। এর মধ্যে নতুন ভর্তি রোগী ৩০জন।
এছাড়া গত ২৭ আগস্ট থেকে আজ শনিবার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু চিকিৎসা সেলে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৫৬৮ রোগী ভর্তি হয়েছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৩৮৬ জন।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া ডেঙ্গু রোগীদের চিকিৎসার বিষয়ে সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছেন।
এতে আরো বলা হয়, ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে শয্যা সংখ্যা ১৫০ থেকে ২০০ শয্যায় উন্নীত করা হয়েছে। ডেঙ্গুসেলের মাধ্যমে ভর্তিকৃত রোগীদের পরীক্ষা-নিরীক্ষা, ওষুধ, স্টেশনারিসহ চিকিৎসাসেবা, বেড ভাড়া এমনকি আইসিইউ এবং এইচডিইউ সেবাও বিনামূল্যে দেয়া হচ্ছে।
এছাড়াও ডেঙ্গু সেলে আসা রোগীদের প্রাথমিকভাবে সিবিসি, এনএস১, আইজিএম, আইজিএম ও আইজিজি বিনামূল্যে করা হচ্ছে।
উল্লেখ্য, এ মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে দৈনিক গড়ে প্রায় ৩০০ জন জ্বরে আক্রান্ত রোগী সেবা নিচ্ছেন। এসকল রোগীর প্রায় ৩০ শতাংশ ডেঙ্গু জ্বরে আক্রান্ত। চলতি বছর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগে ৫ হাজার ১৪৫ জন ডেঙ্গু রোগী সেবা নিয়েছেন।