লক্ষ্মীপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে ১৬ মাসে ২২৬১৯ জন প্রাক-বহির্গমন প্রশিক্ষণ নিয়েছে

339

লক্ষ্মীপুর, ২৩ জুন, ২০১৮ (বাসস) : জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে লক্ষ্মীপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে ১৬ মাসে, ৩ দিনের প্রাক-বহির্গমন প্রশিক্ষণ নিয়েছে ২২৬১৯ জন উপকারভোগী।
লক্ষ্মীপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র সূত্র জানায়, লক্ষ্মীপুর সদর উপজেলার মাছিম নগর এলাকায় কারিগরি প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয় ২০১৭ সালে ২০ ফেব্রুয়ারি। গত ১৬ মাসে ১৭ টি দেশে যাওয়ার প্রশিক্ষণ নিয়েছে ২২৬১৯ জন। এর মধ্যে সৌদি আরব ১১৯১১ জন, কাতার ২৪৬৫ জন, কুয়েত ১৩১২ জন, ওমান ৩৪৪৯ জন, বাহারাইন ১২২ জন, ইউ এই ১৩ জন, লেবানন ৪৫ জন, সিঙ্গাপুর ৬৭ জন, মালদ্বীপ ১৪৪ জন, মালয়েশিয়া ২৮৩২ জন, ইরাক ১০৩ জন, জর্ডান ৪ জন, বুনাই ১৩২ জন, সুদান ২ জন, মরিসাস ১৬ জন, মালি ১ জন, আয়ার ল্যান্ড ১ জনসহ মোট ২০৬৪৮ জন। ৩ দিনের প্রাক বহির্গমন প্রশিক্ষণের জন্য ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি, পাসপোর্টের যে অংশে মাতা-পিতার নাম আছে ঐ অংশের ফটোকপি ভিসার স্পষ্ট ফটোকপি, ফিঙ্গার প্রিন্টের ফটোকপি জমা দিতে হয়। ১৪ জন শিক্ষক ও একজন অতিথি শিক্ষকের মাধ্যমে সপ্তাহে ৩ দিন করে দুই ব্যাচে প্রশিক্ষণ দেওয়া হয়। বর্তমানে ১২৮ তম ব্যাচে প্রশিক্ষণ চলছে। প্রশিক্ষণের জন্য ২০০ টাকা ফি নেয়া হয়। প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীদের হাতে সার্টিফিকেট তুলে দেয়া হয়।
কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মির্জা ফিরোজ হাসান বাসস’কে বলেন, বিদেশগামী প্রশিক্ষণের মাধ্যমে বিভিন্ন দেশ সম্পর্কে প্রাথমিক ধারণা দেয়া হচ্ছে।
বিদেশে কাজের পরিবেশ, আইন কানুন এবং কোন সমস্যা হলে কোথায় যাবে কি করবে এবং কিভাবে দেশে টাকা পাঠাবে। বাংলাদেশ বিমান বন্দর এবং বিদেশের বিমান বন্দর সম্পর্কে তাদেরকে অবহিত করা হচ্ছে। এসব বিষয়ের উপর বাস্তব নাটক দেখানো হয়। যার মাধ্যমে তারা সব কিছু জানতে পারবে। যেটা আগে ধারণা ছিলোনা কারো। আগে বিদেশে গিয়ে কেউ কোন বিপদে পড়লে এ্যাম্বাসীতেও যেত না। গেলেও কি কি কাগজ পত্র লাগবে তারা জানতো না। প্রশিক্ষণের মাধ্যেমে এ সম্পর্কে অবহিত করা হচ্ছে।
তিনি আরো বলেন, ট্রেনিং করে নির্দিষ্ট কাজের উপর যদি কেউ যায় তাহলে কি ধরণের সুযোগ সুবিধা এবং ট্রেনিংগুলো কোথায় থেকে কি ভাবে নিবে সে বিষয়ে অবহিতকরা হচ্ছে। মানুষ সাধারণত লেবার ভিসায় বেশি যায়। সেটা না গিয়ে ড্রাইভিং,ইলেকট্রিক, ফ্রিজ ও এয়ার কন্ডিশন, ওয়েল্ডিং, ইলেকট্রনিক্স, গার্মেন্টস বিষয়ের উপর ট্রেনিং করে যায় তাহলে তারা প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারে বলে জানান তিনি।