বাসস দেশ-৪২ : ডেঙ্গু কেবল বাংলাদেশের সমস্যাই নয় এটি একটি বৈশ্বিক দুর্যোগ : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী

266

বাসস দেশ-৪২
ডেঙ্গু- লিফলেট বিতরণ
ডেঙ্গু কেবল বাংলাদেশের সমস্যাই নয় এটি একটি বৈশ্বিক দুর্যোগ : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী
ঢাকা, ৮ আগস্ট, ২০১৯ (বাসস) : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডেঙ্গু সমস্যা কেবল বাংলাদেশের সমস্যাই নয় এটি একটি বৈশ্বিক দুর্যোগ। তাই আতঙ্কিত না হয়ে সচেতনতা সৃষ্টির মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব।
আজ বৃহস্পতিবার ঢাকায় ডাক অধিদপ্তরের সম্মেলন কক্ষে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উদ্যোগে ডেঙ্গু সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পারভিন আক্তার এবং ডাক অধিদপ্তরের মহাপরিচালক এসএস ভদ্র বক্তৃতা করেন।
মোস্তাফা জব্বার ডাক ও টেলিযোগাযোগ বিভাগ প্রকাশিত ‘ শেখ হাসিনার নির্দেশ, ডেঙ্গুমুক্ত বাংলাদেশ’ শীর্ষক ডেঙ্গু সম্পর্কে সচেতনতামূলক তথ্য সম্বলিত লিফলেট বিতরণ কাযক্রম উদ্বোধন করেন।
তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধে পুরো দেশবাসির সাথে একাত্ম হয়ে কাজ করার জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও এর অধীনস্থ বিভিন্ন সংস্থার কর্মকর্তা-কর্মচারিদের প্রতি আহ্বান জানান । তিনি অনুষ্ঠানে ডেঙ্গু সম্পর্কে করণীয় বিভিন্ন দিক তুলে ধরে বলেন, ডেঙ্গু আক্রান্ত না হওয়ার জন্য প্রধানতম করণীয় হচ্ছে, ডেঙ্গুর জন্ম স্থল সম্পর্কে সচেতন থাকা।
তিনি বলেন, ডেঙ্গুর জন্মস্থল আমাদের হাতের কাছে। ছোট একটু জমাট পানি ডেঙ্গুর জন্য ভয়ানক। সেটা নিজের আঙ্গিনা বা ঘরের অভ্যন্তরে হওয়ায় অনেক ক্ষেত্রেই তা নগর পরিচ্ছন্ন কর্মীর নাগালের বাইরে। নিজেদের উদ্যোগে নিজেদের আঙ্গিনা পরিচ্ছন্ন রাখাসহ -ডেঙ্গু সম্পর্কে সচেতনতা তৈরির জন্য কাজ করতে হবে, অন্যদেরও সচেতন করতে হবে এবং নিজ উদ্যোগে নিজ নিজ অফিস পরিচ্ছন্ন রাখতে হবে।
বাসস/সবি/এমএআর/২০৩৫/কেএমকে