বাজিস-২ : বগুড়ার সারিয়াকান্দির বন্যা পরিস্থিতির উন্নতি

296

বাজিস-২
বগুড়া- বন্যা –উন্নতি
বগুড়ার সারিয়াকান্দির বন্যা পরিস্থিতির উন্নতি
বগুড়া, ৮ আগস্ট, ২০১৯(বাসস) : জেলার যমুনা নদীর পানি হ্রাস পাওয়ায় সারিয়াকান্দি উপজেলায় বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে । সারিয়াকান্দিতে যমুনার পানি বিপদসীমার সেন্টিমিটার ৬৮ সেন্টিমিটার নীচ দিয়ে প্রবাহিত হয়েছে।বাঁধে ও বিভিন্ন স্থানে আশ্রয় নেয়া মানুষ ঘরে ফিরে যাচ্ছে।
বন্যায় পানি নেমে গেলে ও রেখে গেছে ক্ষয়ক্ষতির চিহ্ন । শিক্ষা প্রতিষ্ঠানের বন্ধ হয়ে গেছে লেখাপড়া। জেলার ৬ টি উপজেলার ৫৯ টি ইউনিয়নের মধ্যে ৪৩ ইউনিয়ন, ৩ টি পৌরসভার ৩৭৭ গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে। ৩ লাখ ৩৩ হাজার মানুষ ক্ষতির স¤œুক্ষীন হয়েছে। প্রায় ৬ হাজার ঘরবড়ির অস্তিত্ব বিলীন হয়ে গেছে। প্রাথমিক ও মাধ্যামক ¯কুলের ব্যাপক ক্ষতি হওযায় শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। জেলায় ১৭৬ টি প্রাথমিক ও ৪৭ টি মাধ্যমিক স্কুল ও ৩ টি মাদ্রাসা বন্ধ করে দেয়া হয়েছে। অনেক শিক্ষার্থীর বই ,খাতাসহ শিক্ষা ্উপকরণ নষ্ট হয়ে গেছে। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার তহমিনা বেগম জানান, যে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্যা কবলিত হেেয়ছ সে সব প্রষ্ঠিানের দ্বিতীয় সাময়িক পরীক্ষা বন্ধ করে দেয়া হয়েছে। তিনি আরো জানান অনেক শিক্ষার্থীর শিক্ষা ্উপকরণ নষ্ট হয়ে গেছে তাদের উপকরণ সহাযতা চাওয়া হয়েছে।
বন্যায় জেলার ৬ টি উপজেলার ২৫ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হযেছে। এর মধ্যে ১০ হাজার হেক্টর জমির পাট, ৯ হাজার হেক্টর জমির আউস ধান, ৩ হাজার ৩০০ হেক্টর জমিার আমনবীজ তলা নষ্ট হয়েছে। নষ্ট হয়ে গেছে কাঁচা পাকা রাস্তা ঘাট।
জেলার সারিয়াকান্দি পয়েন্টে যমুনার পানি বিপদ সীমার৬৮ সেন্টিমিটর নীচ নিয়ে প্রবাহিত হচ্ছে। বাঙারী নদীর পানি বিপদসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হলেও পানি নেমে গেছে। জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ জানান,কুষি পুনর্বাসনসহ বিভিন্ন কর্মসুচি ব্যবস্থা নেয়া হচ্ছে।
বাসস/সংবাদদাতা/১১-০৪/নূসী